ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রাচীন প্রথায় চোর ধরার নামে মানহানি, ৪ জনের সাজা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, জুন ২১, ২০২৩
প্রাচীন প্রথায় চোর ধরার নামে মানহানি, ৪ জনের সাজা

হবিগঞ্জ: হবিগঞ্জে ‘চটিপড়া’ অর্থাৎ প্রাচীন প্রথায় চোর ধরার নামে সমাজে অশান্তি সৃষ্টি ও মানহানির অপরাধে চার ব্যক্তিকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২০ জুন) হবিগঞ্জের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. ছিফাত উল্লাহ এ রায় ঘোষণা করেন।

বাদীপক্ষের আইনজীবী এমএ মজিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

সাজার আদেশপ্রাপ্তরা হলেন- ‘চটিপড়া’ প্রয়োগকারী ব্যক্তি জেলার বানিয়াচং উপজেলার পুকড়া গ্রামের মাওলানা কাসেম বিল্লা নোমান, এ কাজে যুক্ত ‘যাজক’ বা ‘তুলারাশি’ হবিগঞ্জ সদর উপজেলার রাজিউড়া ইউনিয়নের গদাইনগর গ্রামের রুবেল মিয়া, ভঙ্গুরহাটি গ্রামের জামাল মিয়া ও কাটাখালী গ্রামের জহিরুল ইসলাম রাসেল।

আদালত সূত্রে জানা গেছে, ২০২২ সালের ১৯ আগস্ট জহিরুল ইসলাম রাসেলের দোকানে চুরি হয়েছে অভিযোগ করে ‘চটিপড়ার’ মাধ্যমে চোর ধরার উদ্যোগ নেওয়া হয়। এ প্রথার নিয়ম হচ্ছে, একজন হুজুর লাঠি অথবা লাঠির তৈরি কিছু একটাতে টোটকা করে দিবেন এবং অন্য আরেকজন সেটি নিয়ে যার শরীরে আঘাত করবেন তিনি চোর বলে গণ্য হবেন। চোরকে আঘাত করার কাজটি যিনি করবেন তাকে বলা হয় ‘তুলারাশি’ বা ‘যাজক’।

এই ঘটনার দিন বিল্লাহ নোমান ‘চটিপড়া’ দেন এবং রুবেল মিয়া ও জামাল মিয়া ‘তুলারাশির’ দায়িত্ব পালন করেন। প্রাচীন প্রথায় জড়িতরা নিতাইরচক গ্রামের এক ব্যক্তিকে চোর হিসেবে চিহ্নিত করলে এ নিয়ে এলাকায় উত্তেজনা দেখা দেয় এবং পরে দোষী স্বাবস্থ্য ব্যক্তি আদালতে মামলা দায়ের করেন।

এক বছর পর আদালত সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক শেষে কাসেম বিল্লাহ নোমান ও জহিরুল ইসলামকে ৬ মাস এবং রুবেল মিয়া ও জামাল মিয়াকে ২ মাস করে কারাদণ্ডের আদেশ দেন। একই সঙ্গে কাসেম বিল্লাহ নোমান যেন ভবিষ্যতে এমন কাজ না করেন সে জন্য আদালত মুচলেকা নিয়েছেন।

বাদীপক্ষের আইনজীবী এমএ মজিদ জানান, সাজার আদেশপ্রাপ্ত ব্যক্তিরা রায় ঘোষণার পর উচ্চ আদালতে আপিলের শর্তে জামিন পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, জুন ২১, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।