ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্নীতিই যেন অর্থনীতির অন্যতম চালিকা শক্তি: আনু মুহাম্মদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
দুর্নীতিই যেন অর্থনীতির অন্যতম চালিকা শক্তি: আনু মুহাম্মদ

ঢাকা: দেশে দুর্নীতি এখন প্রতিষ্ঠানিক নিয়মে হচ্ছে মন্তব্য করে বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. আনু মুহাম্মদ বলেছেন, মেগা প্রকল্পের নামে কোটি কোটি টাকা আত্মসাৎ করা হচ্ছে। ব্যাপারটা এমন পর্যায়ে এসে দাঁড়িয়েছে যে, যেন দুর্নীতিই অর্থনীতির অন্যতম চালিকা শক্তি।

শুক্রবার (১৬ জুন) ‘মুক্তিযুদ্ধের বাংলাদেশে ভুয়া মুক্তিযোদ্ধা তৈরি, দুর্নীতি ও বৈষম্য- প্রতিকার’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ হলে এই আলোচনা সভার আয়োজন করে একাত্তরের মুক্তিযোদ্ধা নামে একটি সংগঠন।

আলোচনা সভায় আনু মুহাম্মদ বলেন, ১৯৭১ সালে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিল। কিন্তু এখন মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতেই উঠে আসে আক্ষেপ ও বেদনা। যুদ্ধের ফলাফলটা কেন এমন হলো তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

তিনি বলেন, এটা বলতেই হয়, মুক্তিযুদ্ধের পর দেশে একটা ঔপনিবেশিক শক্তি জেঁকে বসেছে। বর্তমানে যাদেরকে মুক্তিযোদ্ধা বলে অভিহিত করা হচ্ছে, তাদের কর্মকাণ্ডই মুক্তিযুদ্ধের চেতনাকে প্রশ্নবিদ্ধ করছে। প্রকৃত মুক্তিযোদ্ধা এবং সংশ্লিষ্ট সবার দায়িত্ব সেটাকে পুনরুদ্ধার করা।

একাত্তরের মুক্তিযোদ্ধার সভাপতি আবু হায়াত মো. কুদরতে খোদার সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক শেখ বাতেন, বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী অ্যাড. হাসনাত কাইয়ুম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।