ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৪ হাজার টাকা করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, মে ১, ২০২৩
পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৪ হাজার টাকা করার দাবি

সাভার (ঢাকা): ঢাকার সাভারে মে দিবস উদযাপন করছেন পোশাক শ্রমিকরা। শ্রমিকদের অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন সোমবার (০১ মে) সাভারে বিভিন্ন সভা সমাবেশ ও কর্মসূচির আয়োজন করে।

এ সময় পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৪ হাজার টাকা করাসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়।

সোমবার (০১ মে) বেলা ১১টার দিকে সাভারের রানা প্লাজার সামনে বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশন ও প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন যৌথভাবে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করে।

এ সময় সংগঠন দুটি বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে পোশাক শ্রমিকদের নানা কষ্টের কথা তুলে ধরে পোশাক শ্রমিকদের জন্য অবিলম্বে নূন্যতম ২৪ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি জানান।

এ সময় শ্রমিক নেতারা পোশাক শ্রমিকদের জন্য বাৎসরিক ইনক্রিম্যান্ট ১০ শতাংশ নির্ধারণ করা, নারী ও শিশু নিরাপত্তা, শিক্ষা, ডে-কেয়ার সেন্টার ব্যবস্থা, আবাসন নির্মাণ, নারী শ্রমিকদের মাতৃত্বকালীর ছুটি ৬ মাস আইন পাস করা, ইপিজেডকে শ্রম আইনের অন্তর্ভুক্ত, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার শ্রম আইন নিশ্চিত করা, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন, শ্রম আদালতে দায়েরকৃত মামলা ১৫০ দিনের মধ্যে নিষ্পত্তি, কর্মস্থলে শ্রমিকের নিরাপত্তা নিশ্চিত করা, তাজরিন ও রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ, পুনর্বাসন ও রানা প্লাজার ধসের ২৪ এপ্রিলকে জাতীয় শোক দিবস ঘোষাণা করার দাবি জানান।

বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে শ্রমিকরা যে মজুরি পান, তাতে দিনে দুইবেলা খেয়ে পরে বেঁচে থাকাই কঠিন। দীর্ঘদিন ধরে আমরা পোশাক শ্রমিকদের জন্য নতুন মজুরি বোর্ড গঠনের দাবি জানিয়ে আসছি, আজ আবারও এ মহান মে দিবসে আমরা সরকারের কাছে দাবি জানাই অবিলম্বে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৪ হাজার টাকা নির্ধারণ করা হোক।

এছাড়া আশুলিয়ার বাইপাইল, বগাবাড়ী,  জামগড়া ও সাভারের উলাইল এলাকায় বিকেলে কর্মসূচি পালন করবে বিভিন্ন সংগঠন।

বাংলাদেশ সময়: ১৬২৯  ঘণ্টা, মে ১, ২০২৩
এসএফ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।