ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্রাহ্মণবাড়িয়ায় বেঁকে যাওয়া লাইনে ট্রেনের গতি ১০ কি.মি.

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
ব্রাহ্মণবাড়িয়ায় বেঁকে যাওয়া লাইনে ট্রেনের গতি ১০ কি.মি.

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ায় বার বার বেঁকে যাওয়া রেললাইন মেরামত করে সচল করা হয়েছে। তবে এখনো স্লিপারের পুরোপুরি ফিটিংস কাজ শেষ না হওয়ায় ঢাকামুখী আপলাইনের ৭শ মিটার এলাকায় সব ট্রেন ১০ কিলোমিটার গতিতে অতিক্রম করছে।

শনিবার (২৯ এপ্রিল) রাতে চট্টগ্রাম-সিলেটের সঙ্গে ঢাকামুখী আপলাইনের মেরামত কাজ শেষে ট্রেন চলাচল শুরু হয়। তবে ব্রাহ্মণবাড়িয়া শহরের গোকর্ণ লেবেল ক্রসিং এলাকা থেকে দুর্ঘটনাকবলিত দারিয়াপুর পর্যন্ত আপলাইনের ট্রেনগুলোকে রেলওয়ের নিদের্শনানুযায়ী ১০ কিলোমিটার গতিতে চলতে হচ্ছে।

আখাউড়া রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান আহমেদ তারেক বলেন, শনিবার রাতে মেরামত কাজ শেষে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়েছে। তবে দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত রেললাইনের স্লিপার ফিটিংসের কাজ চলছে। সেখানে কাঠের স্লিপার পরিবর্তন করে সিসি স্লিপার বসানোর কাজ চলমান রয়েছে।

কাজ শেষ হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটি সময় সাপেক্ষ ব্যাপার। আমাদের কাজ চলমান রয়েছে।

তিনি আরও বলেন, শনিবার সকালে অত্যাধিক গরমের কারণে দারিয়াপুর এলাকায় ঢাকামুখী আপলাইনটি পুনরায় বেঁকে গিয়েছিল। দারিয়াপুরে রেললাইনের তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস পাওয়া যায়। পরে পানি ও কচুরিপানা দিয়ে রেললাইন শীতল করে বিকেলের পর তাপমাত্রা কমে আসার পর মেরামত কাজ শেষ করা হয়। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে দারিয়াপুর এলাকায় বেঁকে যাওয়া রেললাইন সোজা করে ট্রেন চলাচলের উপযোগী করা হয়।

বাংলাদেশ রেলওয়ের ব্রাহ্মণবাড়িয়ার স্টেশনমাস্টার রফিকুল ইসলাম বলেন, ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। শুধু গোকর্ণ লেবেল ক্রসিং এলাকা থেকে দুর্ঘটনাকবলিত দারিয়াপুর পর্যন্ত ৭শ মিটার আপলাইনে সব ট্রেন ১০ কিলোমিটার গতিতে অতিক্রম করছে। স্লিপার ফিটিংসের কাজ সময় সাপেক্ষ ব্যাপার। যতদিন ফিটিংস কাজ পুরোপুরি শেষ না হবে ততদিন ওই ৭শ মিটার এলাকায় রেল লাইনের ধারণ ক্ষমতার ওপর নির্ভর করে ঢাকামুখী আপলাইনে ট্রেনের গতি নিয়ন্ত্রণ করা হবে। সেই স্থান অতিক্রম করার পর ট্রেনগুলো ফের স্বাভাবিক গতি তুলতে পারবে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুর দেড়টায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকামুখী মালবাহী ট্রেনের ৭টি বগি লাইনচ্যুত হয়। রেলওয়ে বিভাগ জানায় গরমে লাইন বেঁকে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটে। এরপর রেলওয়ে বিভাগ ৩০ ঘণ্টার চেষ্টায় শুক্রবার (২৮ এপ্রিল)রাতে ওই লাইন ট্রেন চলাচলের উপযোগী করলেও শনিবার সকাল থেকে ফের তা বন্ধ হয়ে যায়। পরে মেরামত কাজ শেষে ফের শনিবার রাতেই চট্টগ্রাম-সিলেটের সঙ্গে ঢাকামুখী আপলাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।