ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

গোপালগঞ্জে বিডিআর সদস্য হত্যায় ৪ জনের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
গোপালগঞ্জে বিডিআর সদস্য হত্যায় ৪ জনের যাবজ্জীবন

গোপালগঞ্জ: গোপালগঞ্জের কাশিয়ানীতে বিডিআর সদস্য হিরু মিয়াকে হত্যার ঘটনায় ৪ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করেছেন আদালত। এছাড়া এ মামলার ১৪ আসামিকে খালাস দেওয়া হয়েছে।

সোমবার (০৭ মার্চ) দুপুরে গোপালগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আব্বাস উদ্দীন এ রায় দেন। দীর্ঘ ১৬ বছর পর আজ এ মামলাটির রায় ঘোষণা করা হল।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- আবু সাম ওরফে সামচুল হক, রওশন শেখ, লিয়াকত শেখ ও রাজা ফকির। রায় দেওয়ার সময় সাজাপ্রাপ্ত আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

খালাস পাওয়ারা হলেন, চুন্নু ফকির, গিয়াস উদ্দিন, ছিদ্দিক শেখ, ফিরোজ শেখ, সেলিম, হাফিজুর রহমান, হবি শেখ, সাহা আলম ফকির, নিজাম ফকির, গোলাম রসুল, বাদশা মিয়া, সায়েদ আলী শেখ, মাহমুদ ফকির ও সালাউদ্দিন শেখ।

মামলার বিবরণে জানা গেছে, কাশিয়ানী উপজেলার কোড়ামারী গ্রামের বিডিআর সদস্য হিরু মিয়ার সঙ্গে আসামিদের জমিজমা ও গ্রাম্য দলাদলি নিয়ে বিরোধ ছিল। হিরু মিয়া ছুটিতে বাড়ি আসলে গত ২০০৫ সালের ২৫ ফেব্রুয়ারি রাতে নামাজ শেষ করে মসজিদ থেকে বাড়ি আসার পথে কোড়ামারী প্রাইমারী স্কুলের সামনে কুপিয়ে মারাত্মক আহত করে আসামিরা। পরে তাকে কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক হিরু মিয়াকে মৃত ঘোষণা করেন।

পরের দিন ২০০৫ সালের ২৬ ফেব্রুয়ারি নিহতের স্ত্রী জোনাকী বেগম বাদী হয়ে ১৮ জনকে আসামি করে কাশিয়ানী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

পরে দীর্ঘ শুনানি শেষে ৪ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে ৫০হাজার টাকা করে জরিমানা এবং অপর ১৪ আসামিকে খালাস দেয় আদালত।

বাদী পক্ষে মামলাটি পরিচালনা করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী এপিপি অ্যাডভোকেট মো. শহিদুজ্জামান খান ও আসামি পক্ষে ছিলেন এ্যাডভোকেট ফজলুল হক খান খোকন।  

বাংলাদেশ সময়: ১৫১৮ মার্চ ০৭, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।