ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

রোববার থেকে গাউন পরতে হবে সুপ্রিম কোর্টের আইনজীবীদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, মে ১৫, ২০২৪
রোববার থেকে গাউন পরতে হবে সুপ্রিম কোর্টের আইনজীবীদের ফাইল ছবি

ঢাকা: গত মাসে দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে মামলা শুনানিকালে আইনজীবীদের গাউন পরার আবশ্যিকতা শিথিল করে সুপ্রিম কোর্ট প্রশাসন যে আদেশ জারি করেছিল তা বাতিল করা হয়েছে।

প্রধান বিচারপতির আদেশে বুধবার (১৫ মে) এ বিষয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

আগামী ১৯ মে রোববার থেকে এ নতুন নির্দেশনা কার্যকর হবে। ফলে ওইদিন থেকে গাউন পরতে হবে সুপ্রিম কোর্টের আইনজীবীদের।

দেশব্যাপী তীব্র তাপপ্রবাহের গত মাসের ২০ তারিখে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিলো। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিলো, দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে বাংলাদেশের প্রধান বিচারপতির সঙ্গে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের আলোচনা হয়। আলোচনায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মামলা শুনানিকালে আইনজীবীদের গাউন পরিধানের আবশ্যিকতা শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই নির্দেশনা ২১ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বহাল থাকার কথা বলা হয়েছিল।

এরপর বুধবার নতুন বিজ্ঞপ্তিতে নতুন নির্দেশনা এলো। এতে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মামলা শুনানিকালে আইনজীবীদের গাউন পরিধানের আবশ্যিকতা শিথিল করে ২০ এপ্রিল জারি করা বিজ্ঞপ্তির কার্যকারিতা রহিত করা হলো। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের রুলসে থাকা পরিধেয় পোশাক অনুসরণ করে আইনজীবীরা শুনানিতে অংশ নেবেন। এ নির্দেশনা ১৯ মে থেকে কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, মে ১৫, ২০২৪
ইএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।