ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

টার্গেটে ইরানের ৫২ স্থাপনা, কঠোর হামলার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২০
টার্গেটে ইরানের ৫২ স্থাপনা, কঠোর হামলার হুমকি ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ইরানের ৫২টি গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্যবস্তু করে রেখেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সম্পদের ওপর কোনো ধরনের আক্রমণ হলেই সেখানে কঠিন হামলা করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার (৪ জানুয়ারি) এক টুইটে তিনি ইরানের উদ্দেশে এ সতর্কবার্তা দেন।

ট্রাম্প বলেন, ইরান তাদের এক জেনারেলের মৃত্যুর জেরে বেশ জোরেশোরেই যুক্তরাষ্ট্রের সম্পদের ওপর হামলার কথা বলছে।

‘যুক্তরাষ্ট্র ইরানের ৫২টি স্থাপনা চিহ্নিত করেছে, কিছু অত্যন্ত উচ্চপর্যায়ের এবং ইরানের কাছে গুরুত্বপূর্ণ। যদি তেহরান আক্রমণ করে তাহলে ওইসব স্থাপনা এবং ইরান নিজেও অত্যন্ত দ্রুত ও কঠিন আঘাতের শিকার হবে। যুক্তরাষ্ট্র আর কোনো হুমকি চায় না। ’

১৯৭৯ সালের দিকে ৫২ জন মার্কিন নাগরিককে প্রায় একবছর জিম্মি করে রাখার প্রতীক হিসেবে ইরানের ৫২টি স্থাপনা চিহ্নিত করা হয়েছে বলেও জানান ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন> প্রতিশোধ না নিতে ইরানকে আমেরিকার ‘টোপ’

এদিকে, মার্কিন প্রেসিডেন্টের এ টুইটের কিছুক্ষণ পরেই যুক্তরাষ্ট্র সরকারের ওয়েবসাইট হ্যাক করে ‘ইরান সাইবার সিকিউরিটি গ্রুপ হ্যাকার্স’। এটিকে ইরানের পক্ষ থেকে সতর্কবার্তা বলে উল্লেখ করেছে তারা।

একইদিন ইরাকের বাগদাদে মার্কিন দূতাবাস ও সালাহউদ্দিন প্রদেশের মার্কিন বিমানঘাঁটিতে একযোগে পাঁচটি রকেট হামলা চালানো হয়েছে। এ ঘটনায় অন্তত পাঁচজন আহত হয়েছেন। তবে কেউ নিহত হননি বলে ধারণা করা হচ্ছে।

তবে কে বা কারা এসব হামলা চালিয়েছে এ ব্যাপারে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি। তবে রকেট হামলার কয়েক ঘণ্টা পরই ইরানের কম প্রদেশের পবিত্র মসজিদ জামকারানের সর্ব্বোচ্চ গম্বুজে রক্তলাল পতাকা ওড়ানো হয়। শিয়া সংস্কৃতিতে লাল পতাকা হচ্ছে অন্যায় রক্তপাতের বদলা নেওয়ার প্রতীক। একারণে এই পতাকা ওড়ানোকে সোলেমানি হত্যার দায়ে আমেরিকার ওপর ইরানের বদলা নেওয়ার অঙ্গীকার এবং সম্ভাব্য যুদ্ধের হুঁশিয়ারি হিসেবে দেখা হচ্ছে।  

আরও পড়ুন> মসজিদে ‘যুদ্ধপতাকা’ ওড়ালো ইরান, তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা!

গত বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাতে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন হামলায় নিহত হন আইআরজিসির অভিজাত বাহিনী কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেমানিসহ ১০ জন। এ হত্যাকাণ্ডের কঠোর প্রতিশোধ নেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে ইরান।

আরও পড়ুন> ‘বীর’ সোলেমানির শেষবিদায়ে ইরাকিদের ঢল

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ