ঢাকা, মঙ্গলবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

আমার শরীরের প্রতিটি কোষ জাতির জন্য: মোদী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, মে ২৪, ২০১৯
আমার শরীরের প্রতিটি কোষ জাতির জন্য: মোদী

ঢাকা: ভারতের লোকসভা নির্বাচনে জিতে টানা দ্বিতীয়বার ক্ষমতায় বসতে যাচ্ছেন নরেন্দ্র মোদী। বিজেপি জোটের নিরঙ্কুশ এ বিজয়কে ‘গণতন্ত্রের জয়’ আখ্যা দিয়ে ভারতবাসীকে অভিনন্দন জনিয়েছেন তিনি। পাশাপাশি, জনগণের কাছে তিনটি প্রতিজ্ঞা করেছেন ভারতের প্রধানমন্ত্রী। 

বৃহস্পতিবার (২৩ মে) ভোটের ফলাফল প্রকাশের পর বিজেপির প্রধান কার্যালয়ের সামনে ভিড় জমান হাজার হাজার দলীয় নেতা-কর্মী ও সমর্থক। ‘মোদী, মোদী’ চিৎকারে শোর তোলেন তারা।

এসময় সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে নরেন্দ্র মোদী বলেন, কাজ করতে গেলে ভুল হতেই পারে। তবে সবার কাছে প্রতিজ্ঞা করছি, আমি কুমতলব নিয়ে কোনো কাজ করবো না, নিজের জন্য কিছু করবো না ও আমার শরীরের প্রতিটি রন্ধ্র, প্রতিটি কোষ দেশের অগ্রযাত্রা নিশ্চিতে অবিরাম কাজ করে যাবে।

২০১৪ সালের নির্বাচনে প্রায় তিন দশকের রেকর্ড ভেঙে প্রথমবারের মতো একক দল হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল মোদীর ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। সেবার বিজেপি ২৮২ ও তার জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) পেয়েছিল মোট ৩৩৬টি আসন। এবারের নির্বাচনে সে রেকর্ডও পার হয়ে গেছে বিজেপি। ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বিজেপি ২৯০ ও এনডিএ প্রায় ৩৫০ আসন পেয়েছে।  

বিশাল জয় পেলেও সমর্থকদের শান্ত থাকতে বলেছেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, নির্বাচনে যা হয়েছে সেসব এখন অতীত। আমরা দেশের উন্নয়ন ও গণতন্ত্রের স্বার্থে বিরোধীদের সঙ্গে নিয়েই পথ চলবো। আমরা নতুন ধারার সৃষ্টি করবো, যেখানে সবার কথা ভাবা হবে।

মোদীর জয়ের পেছনে বর্ণবাদী দলগুলোর অবদান অস্বীকার করার উপায় নেই। বিশেষ করে উত্তর প্রদেশের রাজনীতিতে বর্ণবাদ অন্যতম প্রধান প্রভাবক। সেখানেও টানা দ্বিতীয়বার বড় জয় পেয়েছে বিজেপি।

২০১৪ সালে এ রাজ্যে ৮০টির মধ্যে ৭৩ আসন পেয়েছিল বিজেপি। এবার বিরোধী শিবিরে মায়াবতী-অখিলেশ মেলবন্ধনে বিজেপির আসন কিছুটা কমলেও নিরঙ্কুশ জয়ে তা কোনো বাধা হতে পারেনি। উত্তর প্রদেশে বিজেপি এবার জিতেছে ৬১ আসনে।

তবে ভোটে জেতার পরপরই বর্ণবাদের বিরুদ্ধে সুর তুলেছেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, মাত্র দু’টি বর্ণ বাকি আছে। একটা হলো গরীব, আরেকটি হলো, যারা দারিদ্র্য দূর করে।

দলীয় কর্মীদের উদ্দেশে বিজেপি নেতা বলেন, টানা দ্বিতীয় জয়ের পথে আমাদের অনেক উত্থান-পতন ঘটেছে, তবু কখনো আদর্শ-নীতি থেকে বিচ্যুত হইনি, ভবিষ্যতেও হবো না।  

আরও পড়ুন
** ইমরানের ‘শান্তির আহ্বানে’ মোদীর সাড়া!
** ভোট গণনার মধ্যেই কংগ্রেস নেতার মৃত্যু
** নির্বাচনে ভরাডুবি: রাহুলের নেতৃত্ব প্রশ্নের মুখে!
** আবারও ভারতই জিতলো: মোদী
** ‘সাবাশ বন্ধু’ বলে মোদীকে অভিনন্দন নেতানিয়াহুর
** নির্বাচনে ‘বিজয়ীদের’ অভিনন্দন মমতার
** নিরঙ্কুশ জয়ের পথে বিজেপি, সমর্থকদের উল্লাস
** বিশাল জয়ের পথে মোদীর বিজেপি
** ‘দিদি’র বাংলায় মোদীর হাসি
** ‘বিশাল জয়ে’ মোদীকে সুষমা স্বরাজের অভিনন্দন
** দিল্লিতে তালাবদ্ধ রাহুল গান্ধীর অফিস
** জয় উদযাপনে ২০ হাজার কর্মীকে কার্যালয়ে ডাকলো বিজেপি
** আমেথিতে পিছিয়ে রাহুল গান্ধী
** ‘দিদি’র বাংলায় মোদীর হাসি
** বুথফেরত জরিপই সত্য হচ্ছে?
** জয় উদযাপনে বিজেপির লাড্ডু কেক
** ভারতে চলছে নির্বাচনের ভোট গণনা
** আগামী ৫ বছর কারা চালাবে ভারত?
** ‘ভুয়া জরিপে’ নিরাশ হবেন না, সমর্থকদের বললেন রাহুল

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, মে ২৪, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa