ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের প্রতিরক্ষামন্ত্রী সাংফুর খোঁজ মিলেছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
চীনের প্রতিরক্ষামন্ত্রী সাংফুর খোঁজ মিলেছে

খোঁজ মিলেছে চীনের প্রতিরক্ষামন্ত্রী লি সাংফুর। তিনি গত তিন সপ্তাহ ধরে ‘নিখোঁজ’ ছিলেন।

চীনের উচ্চপদস্থ কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, সামরিক ও যুদ্ধাস্ত্র কেনাকাটায় দুর্নীতির অভিযোগে লি সাংফুর বিরুদ্ধে তদন্ত চলছে। যারা তদন্ত করছেন, তাদের কাছেই আছেন সাংফু।

অন্তত ১০ কর্মকর্তা এ দাবি করেছেন; সংবাদমাধ্যমগুলো বলছে, তারা সবাই চীনা সেনাবাহিনীর সঙ্গে সরাসরি যুক্ত।

কী কারণে বা কোন ধরনের যুদ্ধাস্ত্র কেনাকাটায় লি সাংফুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে সে ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত চীনের সেনাদের সামরিক সরঞ্জাম কেনাকাটার ইউনিট প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন সাংফু। তাকে সর্বশেষ দেখা গিয়েছিল গত ২৯ আগস্ট। এদিন বেইজিংয়ে একটি নিরাপত্তা ফোরামে যোগ দিয়েছিলেন তিনি। এর আগে গত ১৫ ‍ও ১৬ আগস্ট রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী এবং বেলারুশের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন তিনি।

চীনের সেনাদের সামরিক সরঞ্জাম কেনাকাটায় দুর্নীতির অভিযোগ আছে আরও ৭ উচ্চপদস্থ সামরিক কর্মকর্তার বিরুদ্ধে। তাদের বিরুদ্ধেও তদন্ত চলছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর মার্চে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয় সাংফুকে। এর কয়েকমাস পরে সাংফুসহ ৮ কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু হয়। চীনের সশস্ত্র বাহিনীর প্রভাবশালী ডিসিপ্লিনারি ইনসপেকশন কমিশন এ তদন্ত করছে।

তদন্তের স্বার্থ রক্ষায় সাংফেুকে গত সপ্তাহে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।