ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘শ্বেত রাজপ্রাসাদে’ নয়া ‘সম্রাট’ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
‘শ্বেত রাজপ্রাসাদে’ নয়া ‘সম্রাট’ ট্রাম্প স্ত্রী মেলানিয়া ও পুত্র ব্যারনের সঙ্গে ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ‘প্রাসাদ’ হোয়াইট হাউসে উঠলেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত এ প্রেসিডেন্ট ‘শ্বেত প্রাসাদের’ প্রধান অধিকর্তা হিসেবে তার স্ত্রী-পরিবারকে সঙ্গে নিয়ে আগামী ৪ বছরের জন্য পা রেখেছেন এখানে।

শুক্রবার (২০ জানুয়ারি) দুপুরে কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদে শপথগ্রহণের পর বিকেল সোয়া ৪টার দিকে বর্ণাঢ্য প্যারেড নিয়ে হোয়াইট হাউসে পৌঁছান ট্রাম্প। এসময় তাকে স্বাগত ও অভিবাদন জানান হোয়াইট হাউসের কর্মকর্তা-কর্মচারীরা।

মার্কিন সশস্ত্র বাহিনীর নয়া কমান্ডার ইন চিফ ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সঙ্গে হোয়াইট হাউসে থাকবেন তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও পুত্র ব্যারন ট্রাম্প। এখান থেকেই ট্রাম্পের নেতৃত্বে চলবে যুক্তরাষ্ট্রের আগামী ৪ বছর।

গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে অপ্রত্যাশিতভাবে জয়লাভের পর বিচ্ছিন্নভাবে বিক্ষোভ ও সমালোচনা ডিঙিয়েই শুক্রবার শপথ নিলেন ট্রাম্প। সকাল থেকেই ছিল তার শপথানুষ্ঠানকেন্দ্রিক ব্যস্ততা।

প্রথমে ট্রাম্প ও তার পত্নী মেলানিয়া ট্রাম্প প্রার্থনার জন্য চার্চে যান। সেখানকার আনুষ্ঠানিকতা শেষে তারা সকালের নাস্তা গ্রহণের জন্য বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেলের আমন্ত্রণে হোয়াইট হাউসে যান। সঙ্গে যান নয়া ভাইস প্রেসিডেন্ট পেন্স ও তার পত্নীও। নাস্তা পর্বের পর তারা সবাই ক্যাপিটল হিলে আসেন মূল শপথানুষ্ঠানে।

এখানে সকাল থেকেই যোগ দিতে থাকেন সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার, সস্ত্রীক জর্জ ডব্লিউ বুশ, সস্ত্রীক বিল ক্লিনটন ও ওবামা-মিশেলসহ শীর্ষ রাজনৈতিক ব্যক্তিত্বরা। অতিথিদের সামনে প্রধান বিচারপতি শপথ পাঠ করান ট্রাম্পকে। তার আগে শপথ পড়ানো হয়। পেন্সকে।

শপথানুষ্ঠানের পর ওবামা ক্যাপিটল হিলকে বিদায় দিয়ে চলে যান ম্যারিল্যান্ডে অ্যান্ড্রু বিমান ঘাঁটিতে। সেখানে সংক্ষিপ্ত ও শেষ বক্তব্যের পর সপরিবারে অবসর কাটাতে ক্যালিফোর্নিয়ার উদ্দেশে যাত্রা করেন। ক্যাপিটল হিলে ট্রাম্প-পেন্সের শপথানুষ্ঠানে অতিথিদের একাংশ।  ছবি: সংগৃহীতআর ট্রাম্প ক্যাপিটল হিলে মন্ত্রিপরিষদের সদস্যদের নিয়োগের কিছু বিলে স্বাক্ষরের পাশাপাশি সেখানে কিছুটা সময় কাটান। এরমধ্যে ক্যাপিটল হিল থেকে হোয়াইট হাউসে যাওয়ার পথে রাস্তা অবরোধ করে বিক্ষোভকারীরা। তাদের কারণে ট্রাম্পের প্যারেড সহকারে হোয়াইট হাউসে যাত্রা খানিকটা বিলম্বিত হয়।

পরে ক্যাপিটল হিল ও এদিকের আনুষ্ঠানিকতা শেষ করে শুরু হয় প্যারেড। ১৪টি গুরুত্বপূর্ণ দফতর বা ভবন প্রদক্ষিণ করে প্যারেড পৌঁছায় হোয়াইট হাউসে। এ যাত্রায় দুয়েকবার গাড়ি থেকে নেমে পথে সমর্থকদের অভিবাদন গ্রহণ করেন ট্রাম্প ও মেলানিয়া। হোয়াইট হাউসের কাছাকাছি পৌঁছানোর পর তারা আবারও গাড়ি থেকে নেমে সমর্থকদের অভিবাদন গ্রহণ করতে করতে এগোতে থাকেন। এরপর এখানে হয় নয়া প্রেসিডেন্ট-ফার্স্ট লেডিকে স্বাগত জানানোর আনুষ্ঠানিকতা।

শপথানুষ্ঠানের পর হোয়াইট হাউসে আগমনের মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে পরাক্রমশালী অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের রাষ্ট্র ক্ষমতা সামলানোর দায়িত্ব কাঁদে বর্তালো ধনকুবের ট্রাম্পের। মুখের বুলিতে গণমাধ্যমকে কাত করে দেওয়া ট্রাম্প এখন এ চার বছর কী করতে পারেন সেটাই দেখার অপেক্ষা বিশ্ববাসীর।

বাংলাদেশ সময়: ০৪০১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
এইচএ/

আরও পড়ুন
** ট্রেনে বাড়ি ফিরলেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট বাইডেন​
** আমেরিকা আবার জিততে শুরু করবে
** ট্রাম্পের হোয়াইট হাউজে যাওয়ার পথে সংঘর্ষ, গ্রেফতার ৯০

** ক্যাবিনেট মনোনয়ন স্বাক্ষরে কাজ শুরু ট্রাম্পের
** এই আমেরিকা জনগণের,  ক্ষমতাও ফিরবে জনগণের হাতে

** মি. প্রেসিডেন্ট ট্রাম্প, ৩৫ শব্দে শপথ পাঠ​
** তারকাদের পদচারণায় উৎসবমুখর ক্যাপিটল হিল
** ওয়াশিংটনে ট্রাম্পবিরোধীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
** ক্যাপিটল হিলে ওবামা-ট্রাম্প-বাইডেন-পেন্সরা
** তারকাদের পদচারণায় উৎসবমুখর ক্যাপিটল হিল
** ক্যাপিটল হিলে যাচ্ছেন ট্রাম্প-পেন্স, যাচ্ছেন ওবামা-বাইডেনও
** ওবামা-মিশেলের সঙ্গে প্রাতঃরাশে হোয়াইট হাউসে ট্রাম্প-মেলানিয়া​
** শেষবারের মতো ওভাল অফিস ছাড়লেন ওবামা
** শপথবাক্য পাঠের আগে চার্চে ট্রাম্প
** শপথ দিনে ট্রাম্পের সারাদিন
** শপথবাক্য পাঠের আগে চার্চে ট্রাম্প
**  ট্রাম্পের শপথানুষ্ঠানের টুকিটাকি
** বিদায় বেলায় ওবামাকে জড়িয়ে কাঁদলেন কর্মীরা
**নো ওবামা, নো ক্রাই
**‘আমি কথা দিচ্ছি তোমাদের, পরিবর্তন আসছে’
**ট্রাম্পের শপথের ডামাডোলে লম্বা বর্জনের মিছিলও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।