ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের শপথের ডামাডোলে লম্বা বর্জনের মিছিলও

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
ট্রাম্পের শপথের ডামাডোলে লম্বা বর্জনের মিছিলও ডোনাল্ড ট্রাম্প (ফাইল ছবি)

ঢাকা: আর একদিন পরই শপথ নিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন রাষ্ট্র নায়ককে বরণ করতে সব প্রস্তুতি সম্পন্ন।

হোয়াইট হাউস ছেড়ে দিতে হচ্ছে দুই মেয়াদে দীর্ঘ আট বছর ক্ষমতায় থাকা বারাক ওবামা পরিবারকে। সেখানে উঠছে ট্রাম্প পরিবার, তাই প্রস্তুতি যজ্ঞ সেখানেও।

তবে স্থানীয় সময় শুক্রবার (২০ জানুয়ারি) বিকেলের শপথগ্রহণ অনুষ্ঠান ডামাডোলে বিতর্কও কম শোনা যাচ্ছে না! নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ আর বিতর্কিত নানা মন্তব্যের কারণে ট্রাম্পের অভিষেক দিবসে বিক্ষোভের ডাক দিয়েছেন মানবাধিকার কর্মীরা।

পাশাপাশি থাকছেন না হিলারি ক্লিনটনের দল ডেমোক্র্যাটিক পার্টি থেকে নির্বাচিত ডেমোক্র্যাটরাও। অনুষ্ঠান বর্জনের ঘোষণা দিয়েছেন অন্তত ৬০ জন কংগ্রেসম্যান। সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের শপথ অনুষ্ঠান বর্জন করেছিলেন ৮০ জন আইন প্রণেতা। এবার ট্রাম্পের শপথ বর্জনের ঘোষণা আসছে দলে দলে; এ মিছিল শেষ পর্যন্ত আরও বেড়েই যেতে পারে।

গানের মধ্য দিয়ে শপথ পর্ব শুরু হবে। ‘মবট্যাব কয়ার’ দলের সঙ্গে মার্কিন জাতীয় সংগীত গাইবেন ১৬ বছর বয়সী যুক্তরাষ্ট্রের গট ট্যালেন্টসে'র জ্যাকি ইভানকা। এরই মধ্যে অনুশীলন শেষ করেছেন এই কিশোরী।

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে সরাসরি যোগ দেবেন, প্রায় নয় লাখ মানুষ। যাতে সপরিবারে থাকবেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টদের অনেকে। প্রথা অনুযায়ী ট্রাম্প দম্পতিকে স্বাগত জানাবেন বারাক ওবামা ও মিশেল।

বিশাল এই আয়োজন ঘিরে নিরাপত্তায় কোনো কমতি রাখছে না মার্কিন প্রশাসন। রাজধানী ওয়াশিংটন ডিসিতেই মোতায়েন থাকছে ২৮ হাজার পুলিশসহ নিরাপত্তাকর্মী।

সুদীর্ঘ ছয় দশকের রীতি ভেঙে চার্লি ব্রোটম্যানকে বাদ দিয়ে স্টিভ রে-কে অভিষেক অনুষ্ঠানের ঘোষক বানিয়েছেন ট্রাম্প। প্যারেডে যোগ দিচ্ছে আলাবামার ঐতিহ্যবাহী তালাডেগা কলেজ। পারফর্ম করবেন মর্মন কয়ার, দ্য রকেটস, টর্নেডো ম্যাচিং ব্র্যান্ড, দ্য পিয়ানো গাইস-সহ প্রায় ৪০টি দল।

শপথের পর আনুষ্ঠানিকভাবে জাতির উদ্দেশে ভাষণ দেবেন নতুন কমান্ডার ইন চিফ। আর পুরো অনুষ্ঠান তদারকিতে থাকছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।