ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

বোয়ালমারীতে কলেজে ফ্রি ফরমে অর্থ আদায়ের অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
বোয়ালমারীতে কলেজে ফ্রি ফরমে অর্থ আদায়ের অভিযোগ সংগৃহীত

ফরিদপুর: শিক্ষার্থীদের কাছে থেকে ফরম বিতরণে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় একটি কলেজের বিরুদ্ধে।  উপজেলার কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজের শিক্ষার্থীদের ইউনিক আইডির ফরমে এ অর্থ নেওয়ার অভিযোগ ওঠে।

 

এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেজাউল করিম বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছেন কলেজটির প্রথম বর্ষের হাজেরা খাতুন নামে এক শিক্ষার্থী।  

অভিযোগে উল্লেখ করা হয়, বিভিন্ন সময় ছাত্রীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করে কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজ কর্তৃপক্ষ। অ্যাসাইনমেন্ট জমা নেওয়ার সময় ছাত্রীদের কাছ থেকে আদায় করা হচ্ছে ৫০০-১০০০ হাজার টাকা। এছাড়া ইউনিক আইডি ফরম বাবদ ১০০ টাকা করে নিয়েছে। কোনো ছাত্রী যাতে ফরম ফটোকপি না করতে পারেন. সেজন্য ফরমে কলেজের সিল মেরে দেওয়া হচ্ছে এবং বলে দেওয়া হচ্ছে ফটোকপি গ্রহণযোগ্য নয়।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহিম বাংলানিউজকে বলেন, ইউনিক আইডি ফরম বিতরণে একটি টাকা নেওয়ার কোনো নিয়ম নেই। ফরম ফ্রি দিয়েছে সরকার। আমরাও সব প্রতিষ্ঠানকে ফ্রি দিয়েছি। মহিলা কলেজকে মোট ১১০০ ফরম দিয়েছি।

তিনি আরও বলেন, কয়েকদিন আগে দু’দিনের প্রশিক্ষণের সময় সবাইকে বলাও হয়েছে, ফরম বিতরণের সময় কোনো শিক্ষার্থীর কাছ থেকে টাকা নেওয়া যাবে না।

এসব বিষয়ে কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজের অধ্যক্ষ মো. ফরিদ আহমেদ বাংলানিউজকে বলেন, আমরা ফরম পূরণ বাবদ কারও কাছ থেকে কোনো টাকা নিচ্ছি না। তবে একটি মিটিং করে ইউনিক আইডি ফরম পূরণে অর্থ তোলার দাবি তুলে কলেজটির ব্যবস্থাপনা কমিটি। পরে কিছু টাকা তোলা হলেও তা শিক্ষার্থীদের পুনরায় ফেরত দেওয়া হয়েছে।  

বোয়ালমারীর ইউএনও রেজাউল করিম বাংলানিউজকে বলেন, এ ব্যাপারে কলেজটির এক শিক্ষার্থীর কাছে থেকে একটি লিখিত অভিযোগ পেয়েছি। অভিযোগটি উপজেলা মাধ্যমিক কর্মকর্তাকে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa