ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফুটবল

ইতিহাস গড়ার আরও কাছে ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, মে ১৫, ২০২৪
ইতিহাস গড়ার আরও কাছে ম্যানসিটি

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই প্রায় শেষ পথে। আর এ পর্যায়ে ম্যানচেস্টার সিটি পথের শেষের আলো দেখতে পাচ্ছে বেশ ভালোভাবেই।

টটেনহামকে হারিয়ে টানা চতুর্থ শিরোপার আরও কাছে পৌঁছে গেছে সিটিজেনরা।

গতকাল লিগ ম্যাচে স্পার্সদের ২-০ গোলে হারিয়ে ফের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে পেপ গার্দিওলার শিষ্যরা। আর তাতে দুইয়ে নেমে যাওয়া আর্সেনালের চেয়ে এখন ২ পয়েন্টে এগিয়ে বর্তমান চ্যাম্পিয়নরা। এখন তাদের সামনে সর্বশেষ সাতবারের মধ্যে ষষ্ঠ শিরোপার হাতছানি। এজন্য তাদের দরকার মাত্র একটি জয়।

টটেনহামের বিপক্ষে অবশ্য বড় ধাক্কাই খেয়েছে সিটি। ১-০ গোলে এগিয়ে যাওয়ার পর দলের মূল গোলরক্ষক এদেরসন টটেনহামের ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরোর সঙ্গে সংঘর্ষে মাথায় আঘাত পান। এরপর এদেরসন না চাইলেও তাকে তুলে নিয়ে বদলি গোলরক্ষক স্টেফান ওর্তেগাকে নামান সিটি কোচ গার্দিওলা। কোচের সিদ্ধান্ত যে সঠিক, তা দারুণভাবে প্রমাণ করেন ওর্তেগা।  

মাত্র ২১ মিনিটের ক্যামিওতে নিজের জাত চিনিয়েছেন ওর্তেগা। আগেও এদেরসনের বদলি হিসেবে খেলেছেন তিনি। গত রাতে তিনি একাই টটেনহামের সামনে দেয়াল হয়ে দাঁড়ান। ফিরিয়ে দেন বেশ কয়েকটি শট। এমন চাপের ম্যাচে তার পারফরম্যান্সে এতটাই খুশি হয়েছেন গার্দিওলা যে, ম্যাচ শেষের বাঁশি বাজার সঙ্গে সঙ্গে দৌড়ে গিয়ে জার্মান গোলরক্ষক ওর্তেগাদিকে ছুটে গিয়ে তার কপালে চুমু খেয়ে আনন্দ প্রকাশ করেন। ম্যাচ শেষে তাকে 'বিশ্বমানের গোলরক্ষক' তকমাও দেন গার্দিওলা।

টটেনহাম জিতলেই ২০ বছরে প্রথমবার শিরোপা জেতার সম্ভাবনা ছিল আর্সেনালের। কিন্তু পয়েন্ট টেবিলের পাঁচে থাকা স্পার্সদের লক্ষ্য ছিল চ্যাম্পিয়নস লিগ খেলার স্বপ্ন পূরণ করা। পুরো ম্যাচে সিটিকে বেশ ভুগিয়েছেও তারা। কিন্তু শেষ পর্যন্ত তাদের হার নিয়ে মাঠ ছাড়তে হয়। তাদের হারে শেষ চার নিশ্চিত হয়ে যায় অ্যাস্টন ভিলার। যারা প্রথমবারের মতো ইউরোপের শীর্ষ প্রতিযোগিতায় নাম লেখিয়েছে।

তবে সিটির জয়ের মূল নায়ক ওর্তেগা হলেও জোড়া গোল করে বড় ভূমিকা রাখেন আর্লিং হালান্ড। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে এক গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন তিনি। এরপর যোগ করা সময়ের প্রথম মিনিটে পেনাল্টি থেকে দ্বিতীয় গোলটি করেন এই নরওয়েজিয়ান ফরোয়ার্ড। যা এ মৌসুমে তার ৩৮তম গোল।  

আগামী শনিবার ইতিহাদ স্টেডিয়ামে ওয়েস্টহ্যামের মুখোমুখি হবে সিটি। ওই ম্যাচ জিতলেই শিরোপা উৎসব করবে তারা।  

গত ডিসেম্বরে অ্যাস্টন ভিলার কাছে হারের পর থেকে লিগে টানা ২২ ম্যাচ অপরাজিত রয়েছে সিটি। এর মধ্যে ১৮টিতে জয়ের পাশাপাশি ৪টি ড্র রয়েছে। ৩৭ ম্যাচ শেষে তাদের সংগ্রহ ৮৮ পয়েন্ট। সমান ম্যাচে আর্সেনালের পয়েন্ট ৮৬। অর্থাৎ মৌসুমের শেষ দিনে নির্ধারিত হবে এবারের লিগ চ্যাম্পিয়ন। যেখানে ২ পয়েন্ট বেশি নিয়ে এক পা দিয়েই রেখেছে সিটি।

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, মে ১৫, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।