ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবির ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের নতুন চেয়ারম্যান আবুল হোসেন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
জবির ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের নতুন চেয়ারম্যান আবুল হোসেন

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সমাজকর্ম বিভাগের অধ্যাপক আবুল হোসেন।

বৃহস্পতিবার (২১ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এক শিক্ষার্থীকে যৌন নিপীড়নের অভিযোগে ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের প্রভাষক আবু শাহেদ ইমনকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত হয় সিন্ডিকেট সভায়। পাশাপাশি অভিযোগকারী শিক্ষার্থীকে অসহযোগিতা করার জন্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জুনায়েদ আহমেদ হালিমকেও চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত হয়।

পরে সভা শেষে উপাচার্য ড. সাদেকা হালিম এ কথা জানান।

শিক্ষক আবু শাহেদ ইমন ও বিভাগের চেয়ারম্যান জুনায়েদ আহমেদ হালিমের বিরুদ্ধে গত ১৮ মার্চ ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে অভিযোগ দেন শিক্ষার্থী কাজী ফারজানা মীম।  সেখানে তিনি যৌন নিপীড়নের অভিযোগ দেওয়ায় হত্যাসহ বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের হুমকি পাচ্ছেন বলে দাবি করেন। তাকে বিভিন্ন পরীক্ষায় শূন্য নাম্বার দিয়ে ফেল করানো হয় এবং অনার্সের ফাইনাল ভাইবায় ফেল করানো হয় বলেও অভিযোগ করেন মীম।

এরপর ১৯ মার্চ একই অভিযোগে প্রতিকার চেয়ে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতির মো. সাহাবুদ্দিনের কাছে আবেদন করেন এই শিক্ষার্থী। আবেদনে তিনি বলেন, ২০২১ সালের ডিসেম্বর তৎকালীন উপাচার্যের কাছে বিচার চেয়ে আবেদন করে তিনি এখনো বিচার পাননি। তার বিভাগের অভিযুক্ত শিক্ষক তাকে যৌন নিপীড়ন করেন। ওই শিক্ষকের সমর্থনে বিভাগের চেয়ারম্যান তাকে স্নাতক পরীক্ষায় একাধিক বিষয়ে ফেল করিয়েছেন।

যদিও গত ২০ মার্চ বিকেলে ডিবি কার্যালয়ে জিজ্ঞাসাবাদ শেষে অভিযুক্ত শিক্ষক আবু শাহেদ ইমন দাবি করেন, মীমের যৌন হয়রানির অভিযোগ ‘কাল্পনিক’। অন্যদিকে অভিযোগকারী শিক্ষার্থীকে পরীক্ষায় শূন্য দেওয়ার বিষয়ে বিভাগের চেয়ারম্যান জুনায়েদ আহমেদ হালিম দাবি করেন, মীম দ্বিতীয় ও সপ্তম সেমিস্টারের ক্লাস করেননি এবং অ্যাসাইনমেন্ট জমা দেননি।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।