ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

এসএসসি: ৫২ হাজার উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন চট্টগ্রামে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, জুন ৮, ২০২০
এসএসসি: ৫২ হাজার উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন চট্টগ্রামে

চট্টগ্রাম: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ৫২ হাজার ২৪৬টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করেছে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এই পরীক্ষায় অংশ নেওয়া ২০ হাজার ৫৫০ জন শিক্ষার্থী।

সোমবার (০৮ জুন) দুপুরে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ বাংলানিউজকে এই তথ্য জানান।

শিক্ষাবোর্ড থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এইবার উত্তরপত্র পুনর্নিরীক্ষণের সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ইংরেজি বিষয়ে।

৬ হাজার ৭৩৯টি ইংরেজি বিষয়ের উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করেছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা গণিতের ৪ হাজার ৭২৮টি, রসায়নের ৪ হাজার ৩৩০টি, জীববিজ্ঞানের ৩ হাজার ৫১৬টি, বাংলার ৩ হাজার ২২৮টি, বিশ্বপরিচয়ের ৩ হাজার ৮৪টি, পদার্থবিজ্ঞানের ২ হাজার ৭৬৫টি, ইসলাম ধর্মের ২ হাজার ৪০টি, তথ্য ও প্রযুক্তির ১ হাজার ৯৮৪টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করেছে।

বিজ্ঞানের ১ হাজার ৫৮৫টি, উচ্চতর গণিতের ১ হাজার ৩৬৬টি, হিসাব বিজ্ঞানের ১ হাজার ২৮৭টি, কৃষি শিক্ষার ১ হাজার ২৮৪টি, ব্যবসায় উদ্যোগের ১ হাজার ১৬৯টি, ফিন্যান্স ও ব্যাংকিংয়ের ১ হাজার ৫৯টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করা হয়েছে।

উত্তরপত্র পুনর্নিরীক্ষণের বাকি আবেদনগুলো ভুগোল, হিন্দু ধর্ম, খৃষ্টান ধর্ম, বৌদ্ধ ধর্ম, পৌরনীতি, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান এবং বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা বিষয়ে করা হয়েছে।

২০১৯ সালে এসএসসি পরীক্ষার ৪৪ হাজার ২৯৭টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করে ১৯ হাজার ১৮৩ জন। ফলে এইবার উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন সংখ্যা গতবারের চেয়ে ৭ হাজার ৯৪৯টি বেড়েছে। আর আবেদনকারী শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ হাজার ৩৬৭ জন।

প্রসঙ্গত এই বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় ১ হাজার ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৪৩ হাজার ৮২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১ লাখ ২১ হাজার ৮৮৮ জন। পাসের হার ৮৪ দশমিক ৭৫ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুন ০৮, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa