ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাংকিং

নবিকে হটিয়ে শীর্ষে ফিরলেন সাকিব

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
নবিকে হটিয়ে শীর্ষে ফিরলেন সাকিব

সদ্য সমাপ্ত এশিয়া কাপে ব্যাটে-বলে নিষ্প্রভ ছিলেন মোহাম্মদ নবি। আর তাতেই টি-টোয়েন্টির অলরাউন্ডারের শীর্ষস্থান হারালেন আফগান অধিনায়ক।

সেই সুযোগে শীর্ষে ফিরলেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান।

বুধবার আইসিসির র‍্যাংকিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশিত হয়েছে। সেখানেই এক নম্বরে উঠে এসেছেন সাকিব। তার বর্তমান রেটিং পয়েন্ট ২৪৮। এর আগে সবশেষ গত বছরের অক্টোবরে শীর্ষে ছিলেন তিনি। এরপর সেই সিংহাসন দখল করেন নবি।  

এশিয়া কাপের সুপার ফোর পর্বে গত বুধবার পাকিস্তানের বিপক্ষে নামার আগে ২৫৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ছিলেন নবি। ওই ম্যাচে ব্যাট হাতে ডাক মারার পর বল হাতেও ব্যর্থ হন তিনি। সে কারণে ৪ পয়েন্ট হারালেও শীর্ষেই ছিলেন নবি। কিন্তু পরদিন ভারতের বিপক্ষেও ব্যর্থ হলে শীর্ষস্থান থেকে ছিটকে যান তিনি। দুই ম্যাচে ৬ পয়েন্ট হারিয়ে দ্বিতীয় স্থানে আছেন আফগান অলরাউন্ডার। তার রেটিং পয়েন্ট এখন ২৪৬।

অলরাউন্ডারদের তালিকায় বড় লাফ দিয়েছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। লঙ্কানদের এশিয়া কাপ জয়ের অন্যতম নায়ক চার ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন। এশিয়া কাপের সুপার ফোর পর্বে পাকিস্তানের বিপক্ষে ২১ রান খরচে ৩ উইকেট  নেওয়ার পর ১০ রান করে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন তিনি। এরপর ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ২১ বলে ৩৬ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন; এরপর বল হাতে নেন ৩টি গুরুত্বপূর্ণ উইকেট।

বোলারদের র‍্যাংকিংয়ে হাসারাঙ্গা তিন ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন। অন্যদিকে আগের মতোই সবার ওপরে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। এছাড়া ৪ ধাপ এগিয়ে ৭ নম্বরে আছেন ভারতের ভুবনেশ্বর কুমার। আর পাকিস্তানের হারিস রউফ ৯ ধাপ এগিয়ে আছেন ২৫তম স্থানে। তার জাতীয় দলের সতীর্থ মোহাম্মদ নওয়াজ এগিয়েছেন ৭ ধাপ; আছেন ৩৪তম স্থানে।

ব্যাটারদের র‍্যাংকিংয়ে ১৪ ধাপ এগিয়েছেন বিরাট কোহলি। এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে মাত্র ৬১ বলে ১২২ রানের ইনিংস খেলেন এই ভারতীয় ব্যাটার। তার বর্তমান অবস্থান ১৫ নম্বরে। ভারতীয় ওপেনার লোকেশ রাহুল ৭ ধাপ এগিয়ে উঠে এসেছেন ২৩তম স্থানে। এশিয়া কাপের ফাইনালে ৪৫ বলে অপরাজিত ৭১ রানের ইনিংস খেলা ভানুকা রাজাপক্ষে ৩৪ ধাপ এগিয়ে আছেন ক্যারিয়ার সেরা ৩৪তম স্থানে। আর ব্যাটারদের তালিকায় আগের মতোই সবার ওপরে মোহাম্মদ রিজওয়ান।

অন্যদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৬১ বলে ১০৫ রানের ইনিংস খেলা স্টিভেন স্মিথ ব্যাটারদের র‍্যাংকিংয়ে ১৩ ধাপ এগিয়ে ১০ নম্বরে অবস্থান করছেন। তার সতীর্থ অ্যালেক্স ক্যারি দুই ধাপ এগিয়ে আছেন ২০তম স্থানে।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।