ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপে উইলিয়ামসনের নেতৃত্বেই খেলবে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
টি-টোয়েন্টি বিশ্বকাপে উইলিয়ামসনের নেতৃত্বেই খেলবে নিউজিল্যান্ড

চোটের কারণে নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি দলের বাইরে ছিলেন কেন উইলিয়ামসন। চোট কাটিয়ে ফিরলেও দলে অনিয়মিত হয়ে পড়েন তিনি।

এমনকি কিউইদের সবশেষ ৩৫টি টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে উইলিয়ামসন খেলেছেন মাত্র ২টিতে। তবে জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের অধিনায়ক থাকছেন উইলিয়ামসনই।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ দল ঘোষণা করেছিলেন ক্রিকেটারদের মা, স্ত্রী, সন্তান, পরিবারের সদস্যরা। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণাতেও এলো নতুনত্ব। সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি হয়ে আসা ছোট্ট দুই শিশু মাতিলদা ও অ্যাঙ্গাস ঘোষণা করে স্কোয়াড। দল ঘোষণার পাশাপাশি বিশ্বকাপের জার্সিও উন্মোচন করেছে তারা। যেখানে ১৯৯৯ ওয়ানডে বিশ্বকাপের নীল জার্সির স্মৃতি ফিরিয়ে আনা হয়েছে।  

আজ ১৫ সদস্যের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট। সেই দলের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে পাঁচটি টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিজ্ঞতায় ঠাসা উইলিয়ামসন। অধিনায়ক হিসেবে এটি হতে যাচ্ছে তার চতুর্থ টি-টোয়েন্টি বিশ্বকাপ। দলে অবশ্য তার চেয়েও অভিজ্ঞ একজন আছেন। তিনি হলেন ১৫৭ উইকেট নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটশিকারি পেসার টিম সাউদি। এটি হতে যাচ্ছে তার সপ্তম বিশ্বকাপ। পঞ্চম বিশ্বকাপ খেলতে যাচ্ছেন আরেক ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট।

নিউজিল্যান্ডের বিশ্বকাপ দলে সবচেয়ে বড় চমক পেসার ম্যান হেনরি। আইপিএলে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে খেলছেন তিনি। ছয় বছর পর ২০২৩ সালে নিউজিল্যান্ড দলে ফিরে তিনি নিজের বোলিং নিয়ে অনেক কাজ করেছেন। তাইতো জাতীয় দলের জার্সিতে মাত্র ১৭টি ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়েই বিশ্বকাপে যাচ্ছেন তিনি। গোড়ালির ইনজুরিতে অ্যাডাম মিলনে ছিটকে যাওয়ায় স্কোয়াডে জায়গা পাওয়া হেনরির জন্য সহজ হয়েছে। ফাস্ট বোলিং বিভাগে আরও থাকছেন লোকি ফার্গুসন।  

সদ্যই ইনজুরি কাটিয়ে ফেরা ডেভন কনওয়ে থাকবেন কিউইদের উইকেটের পেছনে। যদিও তাকে একাদশে জায়গা পেতে লড়তে হবে ফিল অ্যালেনের সঙ্গে। আর স্কোয়াডে জায়গা পাননি টিম সেইফার্ট ও টম ব্লান্ডেল। পাকিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডের ২-২ ড্র করার অন্যতম নায়ক মিচেল ব্রেসওয়েলও যাচ্ছেন বিশ্বকাপে। পেস বোলিং অলউরান্ডার হিসেবে থাকছেন জিমি নিশাম ও ডেরিল মিচেল।  

আর মূলত ব্যাটার হলেও প্রয়োজনে পার্ট-টাইম স্পিন বোলিং করতে পারা রাচিন রবীন্দ্র, গ্লেন ফিলিপস ও মার্ক চ্যাপম্যান তো থাকছেনই। তবে মূল স্পিনার হিসেবে থাকছেন মিচেল স্যান্টনার ও ইশ সোদি। হেনরির মতো রাচিন রবীন্দ্রও প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে তিন সেঞ্চুরিতে নজর কাড়েন রবীন্দ্র। এরপর টি-টোয়েন্টি ফরম্যাটেও আলো ছড়িয়েছেন তিনি।  

আগামী ২৩ মে বিশ্বকাপ খেলতে রওয়ানা দেবে নিউজিল্যান্ড দল। ৭ জুন গায়ানায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে কিউইদের বিশ্বকাপ অভিযান।  গ্রুপের বাকি প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, পাপুয়া নিউগিনি ও উগান্ডা।

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।