ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

সর্বোচ্চ উইকেটশিকারি হয়েও যে কারণে পার্পল ক্যাপ পেলেন না মোস্তাফিজ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
সর্বোচ্চ উইকেটশিকারি হয়েও যে কারণে পার্পল ক্যাপ পেলেন না মোস্তাফিজ

এবারের আইপিএলে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেটশিকারি মোস্তাফিজুর রহমান। চেন্নাই সুপার কিংসের হয়ে খেলা বাংলাদেশের এই বাঁহাতি পেসারের ঝুলিতে আছে ১৪ উইকেট।

তবে তিনি ছাড়াও সমানসংখ্যক উইকেট আছে মুম্বাই ইন্ডিয়ান্সের যশপ্রীত বুমরাহ ও পাঞ্জাব কিংসের হার্শাল প্যাটেলেরও।  

গতকাল রাতে সানরাজার্স হায়দরাবাদের বিপক্ষে ২.৫ ওভার বল করে ১৯ রান খরচে ২ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। আর তাতে এবারের আসরে ৮ ম্যাচ খেলেই ১৪ উইকেট হয়ে গেল তার। এখন পর্যন্ত যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারি তিনি। কিন্তু গত রাতে তিনি পার্পল ক্যাপ পাননি। সেই ক্যাপ এখন আছে বুমরাহর মাথায়। অথচ মোস্তাফিজ বুমরাহ ও হার্শেলের চেয়ে এক কম ম্যাচ খেলেছেন। তাহলে পার্পল ক্যাপ কেন পেলেন না মোস্তাফিজ? 

আইপিএলে পার্পল ক্যাপ পেতে উইকেট সংখ্যায় এগিয়ে থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। একাধিক বোলার সমান উইকেট পেলেও দেখা হয় না ম্যাচ সংখ্যা বা স্ট্রাইক রেটও। কিন্তু বিবেচনায় নেওয়া হয় ইকোনোমি রেট। সেখানেই পিছিয়ে আছেন মোস্তাফিজ। বুমরাহ এখন পর্যন্ত ৩৬ ওভার বল করে ওভারপ্রতি রান দিয়েছেন ৬.৬৩ করে। আর মোস্তাফিজ ৩০.২ ওভার বল করেছেন ৯.৭৫ ইকোনমিতে। অন্যদিকে পাঞ্জাবের হার্শাল রান দিয়েছেন ওভারপ্রতি ১০.১৮ করে। যে কারণে পার্পল ক্যাপ পরেছেন বুমরাহ।

মোস্তাফিজ অবশ্য পার্পল ক্যাপের লড়াইয়ে শেষ পর্যন্ত থাকতে পারবেন না। আগামী ৩ মে চট্টগ্রামে শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজের প্রথম তিন ম্যাচের স্কোয়াডে নেই মোস্তাফিজ। তবে শেষ দুই ম্যাচে তার খেলার সম্ভাবনা রয়েছে। তাই সিরিজ শুরুর আগেই আগামী ১ মে চেন্নাই-পাঞ্জাব ম্যাচ খেলেই বাংলাদেশে ফিরে আসবেন মোস্তাফিজ।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।