ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

চট্টগ্রামকে মাটিতে নামালো মুশফিকের ঢাকা

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
চট্টগ্রামকে মাটিতে নামালো মুশফিকের ঢাকা

টানা চার জয় নিয়ে ক্রমেই পয়েন্ট তালিকায় নিজেদের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যাচ্ছিল গাজী গ্রুপ চট্টগ্রাম। উড়তে থাকা সেই দলকে অবশেষে মাটিতে নামালো বেক্সিমকো ঢাকা।

 

রোববার (৬ ডিসেম্বর) বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে দিনের প্রথম ম্যাচে গাজী গ্রুপ চট্টগ্রামকে ৭ রানে হারিয়েছে ঢাকা। এই নিয়ে আসরে নিজেদের তৃতীয় জয় তুলে নিয়েছে মুশফিকবাহিনী। অন্যদিকে টানা চার জয়ের পর প্রথম পরাজয়ের স্বাদ পেল মিঠুনের দল।

মিরপুরে আগে ব্যাট করে মুশফিকের অর্ধশতকে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৫ রান সংগ্রহ করে ঢাকা। জবাবে ব্যাট করতে নেমে ঢাকার নিয়ন্ত্রিত বোলিংয়ে ৯ উইকেট হারিয়ে ১৩৮ রান তুলতেই থেমে যায় চট্টগ্রামের ইনিংস।

১৪৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই সৌম্য সরকারের (০) উইকেট হারায় চট্টগ্রাম। দ্বিতীয় উইকেটে মাহমুদুল হাসান জয়কে সঙ্গে নিয়ে ৪৭ রানের জুটি গড়েন লিটন দাস। জয় ২৬ রান করে আউট হন। এরপর লিটন ও মোহাম্মদ মিঠুন ৪৮ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে রাখেন।

লিটন ৩৯ বলে ৪৭ রান করে বিদায় নেওয়ার পর অধিনায়ক মিঠুনও ২১ রান করে আউট হলে চাপে পড়ে যায় চট্টগ্রাম। এরপর ঢাকার নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে ওভারপিছু রান রেটের চাপটা আর নিতে পারেননি চট্টগ্রামের ব্যাটসম্যানরা। মোসাদ্দেক হোসেন (১৩), শামসুর রহমান (১০), জিয়াউর রহমান (১) কেউই দলকে জয়ের আশা দেখাতে পারেননি।

ঢাকার মুক্তার আলী ৩টি, রুবেল হোসেন ও রবিউল ইসলাম রবি ২টি এবং শফিকুল ইসলাম ১টি উইকেট নেন।   

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে চট্টগ্রামের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে চাপে পড়ে যায় ঢাকা। দলীয় ২৩ রানের মধ্যে প্যাভিলিয়নে ফেরত যান নাঈম শেখ (১৩), তানজিদ হাসান তামিম (০) ও সাব্বির রহমান (৭)। চতুর্থ উইকেট জুটিতে সেই চাপ সামাল দেওয়া চেষ্টা করেন মুশফিকুর রহিম ও ইয়াসির আলী রাব্বি। রানের চাকাটা বেশ ভালোভাবেই সচল রাখেন তারা।  

ইয়াসির দলীয় ১০৯ রানের মাথায় ৩৪ রান করে আউট হলে ভাঙে ৮৬ রানের চতুর্থ উইকেট জুটি। তবে অন্যপ্রান্ত ধরে রাখেন মুশফিক। ৪১ বলে অর্ধশতক তুলে নেন এই অভিজ্ঞ ডানহাতি ব্যাটসম্যান। তবে তা সত্ত্বেও শেষ পর্যন্ত ২০ ওভারে ৪ উইকেটে ১৪৫ রান স্কোর বোর্ডে জমা করে ঢাকা। মুশফিক ৫০ বলে ৭৩ রানে অপরাজিত থাকেন। তার ইনিংসটি ৭ চার ও ৩ ছক্কায় সাজানো।

চট্টগ্রামের মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাহিদুল ইসলাম ও রাকিবুল হাসান একটি করে উইকেট নেন।  

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।