ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সুযোগ পেলে স্থায়ীভাবে অধিনায়কত্ব করবো : লিটন

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
সুযোগ পেলে স্থায়ীভাবে অধিনায়কত্ব করবো : লিটন

চট্টগ্রাম থেকে : টেস্টে সহ-অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছিলেন আগেই। মাহমুদউল্লাহ রিয়াদের ইনজুরিতে নিউজিল্যান্ডের বিপক্ষে নেতৃত্ব দিয়েছিলেন একটি টি-টোয়েন্টিতেও।

তবে প্রথমবারের মতো একটি সিরিজের জন্য ভারতের বিপক্ষে অধিনায়কের দায়িত্ব পান লিটন দাস। সেটিও অবশ্য নিয়মিত অধিনায়ক তামিম ইকবালের ইনজুরিতে।

অধিনায়কত্ব বেশ ভালোভাবেই সামলেছেন লিটন। ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। লিটনের নেতৃত্বও ছিল চোখে পড়ার মতো। মাঠে সরব ছিলেন, লিটন বোলিংয়ের বদলেও দেখিয়েছেন মুন্সিয়ানা। আপাতত তার নেতৃত্বের পর্ব শেষ হচ্ছে এখানেই।  

কিন্তু কখনো যদি দীর্ঘ মেয়াদে অধিনায়ক করা হয়? এমন প্রশ্ন এসেছিল ভারতের বিপক্ষে সিরিজ শেষের সংবাদ সম্মেলনে। জবাবে তিনি বলেছেন, ‘অবশ্যই। যদি বিসিবি আমাকে সুযোগ দেয়, আমি একই ব্যাপার করবো। আমি আজকে খুশি নেতৃত্বের সুযোগ দেওয়ার জন্য। ’ 

লিটন কেমন অধিনায়ক? এমন প্রশ্নের উত্তরও পাওয়া গেল ভিন্ন এক প্রশ্নের জবাবে। তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করে ৯ উইকেটে ৪০৯ রান করে ফেলে ভারত। এরপর দলের মধ্যে কথা কেমন হয়েছে? লিটন বলছেন, তারা চেয়েছিলেন আক্রমণাত্মক ক্রিকেট খেলতে। যদিও ১৮২ রানেই অলআউট হয়ে যেতে হয়েছে বাংলাদেশকে।

লিটন বলেছেন, ‘৪০০ রানের পর দলের মধ্যে কথা একটাই ছিল-আক্রমণাত্মক ক্রিকেট খেলবো। আক্রমণের সঙ্গে উইকেট রাখার চিন্তা ছিল। তবে আপনি যখন আক্রমণ করবেন, কিছু সময় উইকেট চলেই যাবে। যদি জিনিসটা এমন হতো ২০ ওভারে ১২০ রানে ১ উইকেট; তখন ব্যাপারটা আলাদা হতো। এটা আমরা করতে পারিনি। পরে যদি কখনো এমন অবস্থা হয় ৩৬০-৭০ হয়, এরকম ক্রিকেটই খেলবো। নিশ্চিত করবো যেন হাতে উইকেট থাকে। ’ 

নেতৃত্ব পেয়ে কি বিশ্বাস করেছিলেন সিরিজ জিতবেন? লিটন বলেন, ‘প্রথম সংবাদ সম্মেলনে একটা কথা বলেছিলাম, ওই বিশ্বাসটা আছে। কে যেন প্রশ্ন করেছিল ট্রফি রাখতে চান কি না, আমি বলেছিলাম অবশ্যই। অধিনায়ক হিসেবে অথবা ক্রিকেটার, যখন অংশ নেবেন। এরকম বড় সিরিজ জেতার আশা করবেনই। ’

বাংলাদেশ সময় : ২০২৭ ঘণ্টা, ১০ ডিসেম্বর, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।