ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

কৃষি

খামারে এসির বিকল্প কুলিং প্যাড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, মার্চ ৪, ২০১৭
খামারে এসির বিকল্প কুলিং প্যাড কুলিং প্যাড ও এক্সজস্ট ফ্যান- ছবি: বাংলানিউজ

ঢাকা: সাধারণত ছোট ও মাঝারি খামারিরা মূলধনের জন্য এয়ারকন্ডিশন ব্যবহার করতে না পেরে ফ্যান ব্যবহার করে থাকেন। কিন্তু এই খামারিরা চাইলেই এখন এসির বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন কুলিং প্যাড।

আর এসব কুলিং প্যাড পাওয়া যাচ্ছে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলমান তিন দিনব্যাপী দশম ইন্টারন্যাশনাল পোল্ট্রি শো অ্যান্ড সেমিনারে। বাংলাদেশে এর আমদানিকারক কুল মার্চেন্ট লিমিটেড।


 
কুলিং প্যাডটি খামারের তাপ নিয়ন্ত্রণের কাজ করবে। এটি বাইরের গরম থেকে খামারের ভেতরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করবে, অন্যদিকে শীত মৌসুমে ভেতরের গরম ধরে রাখবে।

মেলার শেষ দিন শনিবার বাংলানিউজের কথা হয় কুল মার্চেন্ট লিমিটেডের ডেপুটি ম্যানেজার মো. হারুন উর রশীদ খানের সঙ্গে। তিনি বলেন, কুলিং প্যাড খামারে সাধারণ এসির বিকল্প হিসেবে ব্যবহার করা হয়। এই প্যাড ব্যবহারে মাধ্যমে খামারে বিদ্যুত খরচও কমে আসবে অনেকাংশে। প্রতি স্কয়ারফিট কুলিং প্যাডের দাম পড়বে ২৫০ টাকা করে। তবে ফ্রেমসহ নিতে চাইলে খরচ পড়বে প্রায় ৫শ’ টাকা।
 
কুল মার্চেন্ট লিমিটেড আরও নিয়ে এসেছে একটি এক্সজস্ট ফ্যান। যার মাধ্যমে খামারের বাতাস প্রবাহ স্বাভাবিক থাকবে। সাধারণ একটি কারখানায় যেখানে ৩০টি ফ্যান লাগবে, সেখানে একটি এক্সজস্ট ফ্যানই ইলেক্ট্রিক ফ্যানের কাজ করবে। এছাড়াও বিদ্যুৎ বিলও ফ্যানের তুলনায় কম আসবে। আর এই এক্সজস্ট ফ্যানের দাম পড়বে ১৮ হাজার টাকা, যেখানে ৩০টি ফ্যান কিনতে অন্তত ৫০ হাজার টাকার প্রয়োজন।

এদিকে, কুল মার্চেন্ট লিমিটেডের কাছ থেকে এই এক্সজস্ট ফ্যান কিনলে একবছর ‘ফ্রি’ সার্ভিসিং দিচ্ছে প্রতিষ্ঠানটি।
 
** মুরগি পালনে থাকছে না কোনো ঝক্কি ঝামেলা
**শেষ দিনে জমজমাট পোল্ট্রি শো

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৭
ইউএম/এসআরএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa