ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

কৃষি

মুরগি পালনে থাকছে না কোনো ঝক্কি ঝামেলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, মার্চ ৪, ২০১৭
মুরগি পালনে থাকছে না কোনো ঝক্কি ঝামেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মুরগি পালনে ঝক্কি ঝামেলার শেষ নেই। যারা নতুন খামার করতে যাচ্ছেন তাদের কাছে এটি খুবই চ্যালেঞ্জিং। কিন্তু সঠিক পরিকল্পনা থাকলে কাজের ঝামেলা কমে যায় অনেকখানি। আর তাই কোয়ালিটি ইন্টিগ্রেটেড মডেল এলো দশম ইন্টারন্যাশনাল পোল্ট্রি শো অ্যান্ড সেমিনারে।

একটি আদর্শ মুরগির ফার্ম কেমন হতে পারে তার দৃশ্য তুলে ধরেছে কোয়ালিটি ফিড লিমিটেড (কিউএফএল)। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরাতে (‌আইসিসিবি) দুই নম্বর হলে কিউএফএল'র স্টলে দেখা মিলবে এই মডেলটির।


 
মডেলটিতে রয়েছে মুরগির শেড। পাঁচ হাজার মুরগি রয়েছে বা থাকবে এমন খামারির জন্য পাঁচটি শেড দেওয়া হয়েছে মডেলটিতে।

খামারটির অন্য পাশে ঢুকতেই রয়েছে গাড়ি প্রবেশের রাস্তা। তার সঙ্গে আছে গাছের সারি যাতে খামার পরিবেশবান্ধব হয়। আরও রয়েছে গুদাম ঘর। গুদাম ঘরটিতে থাকবে মুরগির জন্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীসহ আরও নানা প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী।
 
রয়েছে বায়ো সিকিউরিটি ব্যবস্থা। যা নানা ধরনের হতে পারে। সাধারণত বড় খামারে বায়ো সিকিউরিটির জন্য এক ধরনের নিয়ম। আর ছোট খামারের জন্য বেশিরভাগ সময় ফুটবাথ পদ্ধতি ব্যবহার হয়। এই পদ্ধতিতে খামারের ভেতরে প্রবেশ পথে অটোমেটিক পদ্ধতিতে পানি দিয়ে পা ধোয়া হয় যাতে জীবাণু থাকলে তা পরিষ্কার হয়ে যায়।
 
অন্যদিকে, এ ধরনের খামার পরিচালনার জন্য যতো ধরনের সহায়তা দেওয়া দরকার তা দেওয়া হবে কিউএফএলের মাধ্যমে। এ ধরনের খামার পরিচালনায় ৫ থেকে ১০ জন লোকবলের দরকার। আর কোনো উদ্যোক্তা ১ হাজার মুরগি নিয়ে খামার শুরু করতে গেলে এমন মডেল নিতে খরচ পড়বে আড়াই লাখ টাকা। এক্ষেত্রে কেউ পাঁচ হাজার মুরগি নিয়ে কাজ করতে চাইলে খরচ পড়বে ১০ লাখ টাকা।
 
এসব বিষয়ে কিউএফএলের সিনিয়র মার্কেটিং অফিসার ডা. মো. শিরিয়ত উল্লাহ বাংলানিউজকে বলেন, আমরা এই মডেলটি নিয়ে এসেছি যাতে এক সঙ্গে ক্রেতারা একটি খামারের সব কিছু দেখে নিতে পারেন। কারণ এক একটা জিনিস এক এক জায়গায় থাকে। ফলে তাদের বুঝতে সমস্যা হয়। এই মডেলের মাধ্যমে আমরা সব সমস্যার সমাধান একবারে দেখানোর চেষ্টা করেছি।

**শেষ দিনে জমজমাট পোল্ট্রি শো

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৭
ইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa