ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

কৃষি

সাশ্রয়ী মূল্যে সোলার পাম্প এনেছে জিটিএস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, মার্চ ৩, ২০১৭
সাশ্রয়ী মূল্যে সোলার পাম্প এনেছে জিটিএস ডিডি এক্সপোতে গ্রিন টেকনোলোজি সিস্টেমের স্টল/ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বাংলাদেশের বাজারে কৃষকদের জন্য সবচেয়ে কম মূল্যে স্মার্ট সোলার পাম্প নিয়ে এসেছে গ্রিন টেকনোলোজি সিস্টেম (জিটিএস)। সরকারিভাবে একটি স্মার্ট সোলার পাম্প বসাতে ১৫/১৬ লাখ টাকা খরচ হলেও জিটিএসের একটি পাম্প বসাতে খরচ হবে ৩ লাখ ৭০ হাজার টাকা।

শুক্রবার (০৩ মার্চ) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী ‘বিডি এক্সপো- ২০১৭’ এর ১০৭ নম্বর প্যাভিলিয়নে সোলার পাম্পটি প্রদর্শিত হচ্ছে।

জিটিএস-এর প্যাভিলিয়নের এক কর্মকর্তা জানান, জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশসহ বিশ্বের সকল দেশ এখন নবায়নযোগ্য তথা সবুজ জ্বালানির দিকে নজর দিচ্ছে।

সৌরশক্তিকে সোলার প্যানেলের মাধ্যমে কাজে লাগিয়ে জিটিএস স্মার্ট সোলার পাম্প চালিত হয়। এই পাম্প চলাতে কোনো ধরনের বিদ্যুতের প্রয়োজন নেই। পাম্পটির ব্যবহারে যেমন বিদ্যুতের সাশ্রয় হয় তেমনি পরিবেশেরও কোনো ধরনের ক্ষতি হয় না।

ওই কর্মকর্তা বাংলানিউজকে বলেন, আমাদের দেশে সোলার পাম্প সরকারিভাবে স্থাপন করা হলেও এর খরচ কৃষকদের জন্য অনেক বেশি হয়ে যায়। সেজন্য কৃষকদের কথা মাথায় রেখে আমরা সাশ্রয়ী মূল্যে দেশের বাজারে এই পাম্প নিয়ে এসেছি।

তিনি আরও বলেন, বাংলাদেশের যেসব অঞ্চলে ডিজেল চালিত পানির পাম্প ব্যবহার করা হয় সেসব অঞ্চলে খুব সহজেই আমাদের পাম্পটি  স্থাপন করা যাবে। এই সোলার পাম্পের মাধ্যমে কৃষকরা প্রতিদিন গড়ে ২৫ বিঘা জমিতে সেচ দিতে পারবেন। এভাবে একজন কৃষক দুই বছরেই পাম্পের ক্রয় মূল্যের খরচ তুলে নিতে পারবেন। এছাড়া কৃষকদের পাম্প কেনার জন্য ব্যাংক এশিয়া থেকে ২-৫ বছর মেয়াদে ১১ শতাংশ সুদে ২-৫ লাখ টাকার ঋণের ব্যবস্থাও আমরা করে দিচ্ছি।

জিটিএস’র সিনিয়র এক্সিকিউটিভ সেলস অ্যান্ড প্রোকিউরমেন্ট মনির হোসেন মৃধা বাংলানিউজকে বলেন, আমাদের পাম্পটি সূর্য না থাকলেও মাত্র ১১-১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৫০ শতাংশ কাজ করতে পারে। তাছাড়া বর্ষা মৌসুমে যখন পানির চাহিদা কম থাকে তখন কৃষকরা আমাদের এই সোলার সিস্টেমের মাধ্যমে বিদ্যুৎও উৎপাদন করতে পারবেন।

তিনি বলেন, চীনের তৈরি এই স্মার্ট সোলার পাম্পের মোটরে ৫ বছর ও সোলার প্যানেলে ২০ বছর গ্যারান্টি দিচ্ছি। পাম্পটি দিয়ে ভূগর্ভ থেকে প্রতিদিন ৩ লাখ ৮৮ হাজার লিটার পানি উত্তোলন করা যাবে।

এক্সপোনেট এক্সিবিশন প্রাইভেট লিমিটেড আয়োজিত তিন দিনব্যাপী বিডি এক্সপোতে দেশি-বিদেশি প্রতিষ্ঠানের সর্বমোট ২১৫টি স্টল রয়েছে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য এক্সপো খোলা থাকবে। শনিবার (০৪ মার্চ) এক্সপোর পর্দা নামবে।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৭
এমএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa