ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

কৃষি

সাতক্ষীরায় বারি-৭২ জাতের আলুর বাম্পার ফলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, মার্চ ৩, ২০১৭
সাতক্ষীরায় বারি-৭২ জাতের আলুর বাম্পার ফলন সাতক্ষীরায় বারি-৭২ জাতের আলুর বাম্পার ফলন/ছবি: বাংলানিউজ

সাতক্ষীরা: সাতক্ষীরায় প্রথমবারের চাষি পর্যায়ে আবাদ করা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত বারি-৭২ জাতের আলুর বাম্পার ফলন হয়েছে বলে দাবি করেছেন গবেষকরা।

গবেষকদের দাবি, বারি-৭২ জাতের আলু হেক্টর প্রতি ৪০ মেট্রিক টন উৎপাদন হয়েছে। যা সাধারণ জাতের চেয়ে উৎপাদনে প্রায় দ্বিগুণ।

একই সঙ্গে বীজ রোপণের ৯০ দিনের মধ্যে বারি-৭২ জাতের আলু উত্তোলন ও ১০ থেকে ১২ ডিএস পার মিটার লবণাক্ত জমিতে এ আলু চাষ করা সম্ভব।  

শুক্রবার (০৩ মার্চ) সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটা গ্রামে বারি-৭২ জাতের আলুর উপযোগিতা যাচাই ও কৃষক পর্যায়ে সম্প্রসারণের লক্ষ্যে অনুষ্ঠিত মাঠ দিবসে গবেষকরা এ তথ্য জানানো হয়।   

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও কৃষি সম্প্রসারণ বিভাগ যৌথভাবে এ মাঠ দিবসের আয়োজন করে।

মাঠ দিবসে সাতক্ষীরার বিনেপোতা কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা আলি আহমদ ফকিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বারি কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বারি যশোর কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা বাবুল আনোয়ার, আলু গবেষক সাজ্জাদুল ইসলাম, সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মশিউর রহমান, সহাকরী বৈজ্ঞানিক কর্মকর্তা এসএম মতিয়ার রহমান প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, বেশ কয়েক বছর গবেষণার পর ২০১৬ সালে বারি-৭২ জাতের আলুর বীজ কৃষক পর্যায়ে অবমুক্ত করা হয়। জাতটি উচ্চ ফলনশীল, তাপ ও লবণ সহিঞ্চু। আন্তর্জাতিক আলু গবেষণা কেন্দ্র (সিআইপি) ও কৃষি সম্প্রসারণ বিভাগ যৌথভাবে উদ্ভাবন কার্যক্রম পরিচালনা করেছে। জাতটি উদ্ভাবনের ফলে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের লবণাক্ত জমিতে আলু চাষের নতুন দিগন্ত উন্মোচিত হলো।  

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৭
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa