ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

কৃষি

পোল্ট্রি শিল্পে বিপ্লব চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, মার্চ ২, ২০১৭
পোল্ট্রি শিল্পে বিপ্লব চলছে বক্তৃতা করছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। ছবি: আনোয়ার হোসেন রানা

ঢাকা: দেশের পোল্ট্রি শিল্পে বিপ্লব চলছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। তিনি বলেছেন, এখন পোল্ট্রিতে কোনো খামারি নেই, সব কোম্পানিতে রূপ নিয়েছে। এই শিল্পে এখন বিনিয়োগের অংক ২৫ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার (২ মার্চ) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এক অনুষ্ঠানে মতিয়া চৌধুরী এ কথা বলেন। ওয়ার্ল্ড পোল্ট্রি সার্ভিস অ্যাসোসিয়েশন বাংলাদেশ ব্রাঞ্চ আয়োজিত ১০ম আন্তর্জাতিক পোল্ট্রি মেলার উদ্বোধন ও সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন তিনি।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ মেলা শেষ হবে শুক্রবার (৩ মার্চ)।

মতিয়া চৌধুরী বলেন, বাংলাদেশে যখন পোল্ট্রি শিল্প উন্নতির দিকে যাচ্ছিল, ঠিক তখনই হানা দেয় এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (এভিয়ান ফ্লু ভাইরাসজনিত মুরগির একটি মারাত্মক সংক্রামক ও ছোঁয়াচে রোগ), কিন্তু আমরা এর প্রতিষেধক নিয়ে আসি। এরপর শুরু হয় পোল্ট্রি শিল্পের উন্নতির বিপ্লব। চলছে পোল্ট্রি মেলা।  ছবি: আনোয়ার হোসেন রানামন্ত্রী বলেন, ১৯৯৭ সালে দেশে পোল্ট্রি শিল্পের আবির্ভাব হলেও অল্প দিনেই উন্নতি সাধন করে। কিন্তু আকস্মিক  এভিয়ান ইনফ্লুয়েঞ্জার আঘাত আমাদের এ খাতকে পিছিয়ে দিতে থাকে। বাংলাদেশে যখন এই রোগ ছড়ায়, তখন ২০০৭ সালের সরকারে অনেক শিক্ষিত লোক থাকলেও এর প্রতিষেধক নিয়ে কেউ ভাবেনি। ২০০৯ সালে আমাদের সরকার এসে ওই ভাইরাসজনিত রোগের প্রতিষেধক নিয়ে আসে। আর এতেই পোল্ট্রি শিল্পে বিপ্লব শুরু হতে থাকে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড পোল্ট্রি সার্ভিস অ্যাসোসিয়েশন বাংলাদেশ ব্রাঞ্চের চেয়ারম্যান সামছুল আরিফিন খালেদ।  

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, মার্চ ০২, ২০১৭
এসটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa