ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংবাদিকদের হুমকি ও হয়রানির অভিযোগ, আসকের উদ্বেগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২০
সাংবাদিকদের হুমকি ও হয়রানির অভিযোগ, আসকের উদ্বেগ

ঢাকা: সাংবাদিকদের বিরুদ্ধে মামলা দায়ের, হুমকি ও হয়রানির অভিযোগে উদ্বেগ প্রকাশ করেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। রোববার (২০ এপ্রিল) প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মু. মুস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনিয়মের সংবাদ প্রকাশ করার জেরে অনলাইন নিউজপোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী ও জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারসহ পাঁচজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকদের হুমকি, মারধর ও নানাভাবে হয়রানির অভিযোগ আসছে।

আইন ও সালিশ কেন্দ্র (আসক) এসব ঘটনায় গভীর উদ্বেগ জানাচ্ছে।

গণমাধ্যম সূত্রে জানা যায়, গত শনিবার ১৮ এপ্রিল ২০২০, রাতে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি থানায় বালিয়াডাঙ্গি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোমিনুল ইসলাম ভাসানীর ত্রাণ বণ্টনে দুর্নীতি সংক্রান্ত সংবাদ প্রকাশ করায় অনলাইন নিউজপোর্টাল বিডিনিউজের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী ও জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারসহ পাঁচজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৯ ও ৩১ ধারায় মামলা দায়ের করা হয়েছে। বাদীর অভিযোগ, মিথ্যা সংবাদ প্রকাশ করে তার ও বাংলাদেশ আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুণ্ন করা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিদ্যমান সংকটাবস্থায় ডাক্তার, নার্স, নিরাপত্তা বাহিনী, ব্যাংকার ও অন্যান্য সেবাপ্রদানকারীদের পাশাপাশি সাংবাদিকরা দেশের জনগণকে ও সরকারের বিভিন্ন পর্যায়ে তথ্য সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, যা জনগণকে যেমন সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবহিত করছে, নানা বিষয়ে সচেতন করছে, ঠিক তেমনি জনগণের বক্তব্য ও প্রয়োজনীয়তাসমূহ এবং সরকারের গৃহীত পদক্ষেপের কার্যকারিতা সম্পর্কে নীতিনির্ধারকদের অবহিত করছে। আসক অত্যন্ত দুঃখের সাথে লক্ষ্য করছে, সাম্প্রতিক সময়ে সাংবাদিকদের বিরুদ্ধে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার কিংবা শারীরিকভাবে আঘাতসহ নানাভাবে হয়রানি করার ঘটনা ঘটছে। দুঃখজনকভাবে এসব ঘটনার প্রায় প্রতিটি ক্ষেত্রে ক্ষমতাসীন দলের সাথে সংশ্লিষ্ট বা এর সমর্থকরা জড়িত।

আসক অত্যন্ত দৃঢ়তার সঙ্গে সংবিধানস্বীকৃত জনগণের তথ্য লাভের অধিকার এবং গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করছে। এসব ঘটনা গণমাধ্যমের কণ্ঠরোধ করার অপচেষ্টা, যা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। সাংবাদিকরা যাতে নির্বিঘ্নে তাদের পেশাগত দায়িত্ব পালন করে যেতে পারেন, এমন পরিবেশ তৈরি করার জন্য এবং এসব ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দলীয় ও আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে। পাশাপাশি দ্রুততার সাথে ওপরে উল্লেখিত মামলা প্রত্যাহারের জন্য আহ্বান জানিয়েছে আসক।

বাংলাদেশ সময়: ২৩১৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২০
এমআইএস/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।