ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘উইকেটকিপিং ছেড়ে দেয়াতে ব্যাটিংয়ে মনযোগ দিতে পারছি’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
‘উইকেটকিপিং ছেড়ে দেয়াতে ব্যাটিংয়ে মনযোগ দিতে পারছি’

বাংলাদেশ দলের সবচেয়ে ধারাবাহিক পারফরমারের নাম মুশফিকুর রহিম। শুধু সিনিয়রিটি কিংবা নাম নয়, মাঠের পারফরম্যান্স দিয়ে নিজের যোগ্যতা প্রমান করেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। তবে সম্প্রতি মুশফিক উইকেটকিপিংয়ের দায়িত্বটা ছেড়ে দিয়েছেন। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে দেখা পেয়ছেন ডাবল সেঞ্চুরির। মুশফিক মনে করেন ‍উইকেটকিপিং ছেড়ে দেয়ার জন্যই ব্যাটিংয়ের উন্নতি আরও বেশি হচ্ছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে তিনি এমন কথাই জানিয়েছেন।  মুশফিক জানান উইকেটকিপিং ছাড়ার পর এথন একটু ব্যাটিংয়ের দিকে বেশি মনযোগ দিতে পারছেন যার ফলে সাফল্য বেশি পাচ্ছেন।

মুশফিক বলেন, ‘এইটা তো আরও প্রেসার (শুধু ব্যাটিং)। আগে তো দুইটা ছিলো একটু হেল্প করা যেত। এটা তো একটা মাত্র সাইট (ব্যাটিং)। আমি তো বোলিংও পারি না। আমার মনে হয় যে এইটা আমার কাছে সহজ। বাস্তবতা অবশ্যই মানতে হবে, আমার যে বয়স হচ্ছে এইটাও মানতে হবে। আমার কাছে এখন সঠিক সময় যে একটু মনযোগী হতে। ফিল্ডিংয়ে থাকলে আমি রিল্যাক্স থাকতে পারি, এরজন্য ফোকাসটা আমি ব্যাটিংয়ে আরও বেশি দিতে পারি। তবে আল্লাহ্‌র রহমতে ভালো যাচ্ছে, আশা করছি এইটা কন্টিনিউ করার। ’

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে অসাধারণ ব্যাটিং করেছেন মুশি। তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় টেস্ট ডাবল সেঞ্চুরি। শুধু তাই না, এদিন অপরাজিত ২০৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলার পথে সতীর্থ তামিম ইকবালকে (৪ হাজার ৪০৫ রান) ছাড়িয়ে বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি রানের মালিকও এখন এই ডানহাতি ব্যাটসম্যান (৪ হাজার ৪১৩ রান)।

টেস্টে দুটি ডাবল সেঞ্চুরি করে আগেই বাংলাদেশের হয়ে রেকর্ড গড়েছিলেন মুশফিকুর রহিম। এবার তৃতীয়টিতে কিংবদন্তি অনেক ব্যাটসম্যানের পাশে বসলেন এই টাইগার তারকা। এর আগে তিনি ২০১৮ সালে মিরপুর টেস্টে এই জিম্বাবুয়ের বিপক্ষেই ক্যারিয়ার সেরা ২১৯ রানে অপরাজিত ছিলেন। আর ২০১৩ সালে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার ডাবল সেঞ্চুরি করেছিলেন।

মুশফিকের আগে টেস্টে তিনটি ডাবল সেঞ্চুরি করেছিলেন সনথ জয়সুরিয়া, স্টিফেন ফ্লেমিং, ভিভ রিচার্ডস, জাস্টিন ল্যাঙ্গার, গ্যারি কারেস্টন, ক্রিস গেইল ও কেভিন পিটারসেনরা কিংবদন্তিরা। এছাড়া হালের স্টিভেন স্মিথ, জো রুট, চেতশ্বর পুজারা ও আজহার আলীদেরও ডাবল সেঞ্চুরি রয়েছে।

বাংলাদেশ সময়: ২৩২৬ ঘন্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
আরএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।