bangla news

বিপিএল স্মরণ (পর্ব-৩)

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৬ ৩:১৬:৫২ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এবারের বিপিএলের নাম দেওয়া হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। সপ্তমবারের মতো আয়োজিত হতে চলা এই আসরটি নিয়ে এরই মধ্যে ক্রিকেটপ্রেমীরা প্রস্তুতি নিতে শুরু করেছে। ষষ্ঠ বিপিএলে অন্যরকম কিছুর স্বাদ নিয়েছে ক্রিকেটপ্রেমীরা। যেখানে প্রথমবারের মতো দেখা গিয়েছিল সুপার ওভারের রোমাঞ্চ ছড়ানো এক ম্যাচ।

ষষ্ঠ বিপিএলের ১১তম ম্যাচে মুখোমুখি হয় খুলনা টাইটান্স এবং চিটাগং ভাইকিংস। মুশফিকের ভাইকিংসের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে মাহমুদউল্লাহর টাইটান্স তুলেছিল ১৫১ রান। জয়ের জন্য ভাইকিংসদের এই স্কোর টপকে যেতে হতো। তবে, ৮ উইকেট হারানো ভাইকিংসের ইনিংস থেমে যায় ১৫১ রানের মাথায়।

তাতে, টাইটান্স-ভাইকিংস ম্যাচ টাই হলে বিপিএলের ইতিহাসে প্রথমবার ম্যাচ গড়ায় সুপার ওভারে। যেখানে, এক উইকেট হারিয়ে ভাইকিংস তোলে ১১ রান। ২ উইকেট হারানো খুলনা তোলে ১০ রান। সুপার ওভারে ম্যাচ জিতে নেয় মুশফিকের ভাইকিংস।

জয়ের জন্য শেষ ওভারে ১৯ রানের দরকার হয় ভাইকিংসদের। বোলার ছিলেন আরিফুল হক। প্রথম বলে নাঈম হাসান কোনো রান নিতে পারেননি। দ্বিতীয় বলেই ছক্কা হাঁকান তিনি। তৃতীয় বলে বাউন্ডারি লাইনে ক্যাচ দেওয়ার আগে নাঈম করেন ৮ রান। চতুর্থ বলে ছক্কা হাঁকান রব্বি ফ্রাইলিঙ্ক। পঞ্চম বলেও ছক্কা হাঁকিয়ে শেষ বলের অপেক্ষায় থাকেন তিনি। শেষ বলে এক রান দরকার ছিল ভাইকিংসের।

সবাইকে অবাক করে দিয়ে ফ্রাইলিঙ্ক আরিফুলের শেষ ডেলিভারিটি ব্যাটেই লাগাতে পারেননি, এমনকি উইকেটরক্ষকের গ্লাভসে বল জমা হলেও জয়ের জন্য সিঙ্গেল রানটি নিতে যেন দৌড় দিতেই ভুলে যান। পরে দৌড় দিলেও নন-স্ট্রাইকিং প্রান্তে পৌঁছানের আগেই রান আউট হন ১৩ বলে ২৩ রান করা ফ্রাইলিঙ্ক। ৮ উইকেট হারিয়ে টাইটান্সের সমান ১৫১ রান করে ভাইকিংস। ম্যাচ গড়ায় সুপার ওভারে।

যা বিপিএলের ইতিহাসে প্রথম সুপার ওভারের ম্যাচ। খুলনার পেসার জুনায়েদ খানের হাতে বল তুলে দেন টাইটান্স দলপতি মাহমুদউল্লাহ। প্রথম বলে ভাইকিংসের ব্যাটসম্যান ক্যামেরুন ডেলপোর্ট বাউন্ডারি হাঁকান। দ্বিতীয় বলে নেন সিঙ্গেল রান। তৃতীয় বলে ফ্রাইলিঙ্ক চার মারেন। চতুর্থ বলে আউট হন তিনি। পঞ্চম বলে মুশফিক সিঙ্গেল নেন। জুনায়েদের শেষ বলে সিঙ্গেল নেন ডেলপোর্ট। সুপার ওভারে ভাইকিংসরা তোলে ১১/১।

সুপার ওভারে ১২ রানের টার্গেট পায় টাইটান্স। বোলিংয়ে আসেন ফ্রাইলিঙ্ক, ব্যাটিংয়ে নামেন কার্লোস ব্রাথওয়েইট এবং ডেভিড মালান। প্রথম বলে ব্রাথওয়েইট সিঙ্গেল নেন। দ্বিতীয় বলে বাউন্ডারি পান মালান। তৃতীয় বলে ডাবল নেন তিনি। চতুর্থ বলে রানআউট হন ব্রাথওয়েইট। পঞ্চম বলে ডাবল রান নেন পল স্টার্লিং। শেষ বলে খুলনার জয়ের জন্য দরকার হয় ৩ রান। লেগ-বাইয়ে আসে ১ রান, ডাবল নিতে গিয়ে রানআউট হন স্টার্লিং। তাতে খুলনার সংগ্রহ দাঁড়ায় ১০/২।

বিপিএলের ইতিহাসে প্রথমবার সুপার ওভারে গড়ানো ম্যাচটি জিতে নেয় চিটাগং ভাইকিংস।

** বিপিএল স্মরণ (পর্ব-২)
** বিপিএল স্মরণ (পর্ব-১)

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৯
এমআরপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-12-06 15:16:52