ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিপিএল স্মরণ (পর্ব-১)

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৯
বিপিএল স্মরণ (পর্ব-১) তারকা-মহা তারকাদের বিপিএল

এবারের বিপিএলের নাম দেওয়া হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। সপ্তমবারের মতো আয়োজিত হতে চলা এই আসরটি নিয়ে এরই মধ্যে ক্রিকেটপ্রেমীরা প্রস্তুতি নিতে শুরু করেছে। ষষ্ঠ বিপিএলে অন্যরকম কিছুর স্বাদ নিয়েছে ক্রিকেটপ্রেমীরা।

৪৬ ম্যাচ শেষে শিরোপা জিতেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। টানা দুই ফাইনালে হেরেছিল সাকিবের ঢাকা ডায়নামাইটস।

এবার সাকিব থাকছেন না এই বিপিএলে, থাকছে না আগের নামে দলগুলো। নতুন নামে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অধীনে খেলবে সাতটি নতুন দল।

গত বিপিএল দেখেছে তারকা-মহাতারকাদের, দেখেছে প্রথমবারের মতো খেলতে আসা স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, এবি ডি ভিলিয়ার্সের মতো বিশ্বকাঁপানো তারকাদের।

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে বল টেম্পারিংয়ের সঙ্গে জড়িত থাকার কারণে এক বছরের নিষেধাজ্ঞা পান স্মিথ-ওয়ার্নার। বিপিএল শেষে গত মার্চে নিষেধাজ্ঞা উঠে তাদের। তার আগেই প্রথমবারের মতো বিপিএল খেলে গেছেন তারা।

সঙ্গে মিস্টার ৩৬০ ডিগ্রি খ্যাত প্রোটিয়া তারকা এবি ডি ভিলিয়ার্সও এসেছিলেন বিপিএল খেলতে। সিলেট সিক্সার্সের হয়ে মাঠ মাতিয়েছেন ওয়ার্নার। চ্যাম্পিয়ন কুমিল্লার জার্সিতে খেলেছেন স্মিথ। আর সাবেক চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সে খেলেছেন ডি ভিলিয়ার্স।

কনুইয়ের ইনজুরির কারণে মাত্র দুটি ম্যাচ খেলেই দেশে ফেরেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্মিথ। তার আগে কুমিল্লাকে নেতৃত্ব দেন। এরপর ইনজুরির কারণে দেশে ফেরেন ওয়ার্নার, তার আগে সিলেটকে নেতৃত্ব দেন তিনি। ডি ভিলিয়ার্স ফেরার আগে রংপুরের জার্সিতে সেঞ্চুরি উপহার দিয়েছেন।

এছাড়া, সিলেট সিক্সার্সের হয়ে খেলতে এসেছিলেন নেপালের তারকা লেগস্পিনার সন্দ্বীপ লামিচান। ঢাকার জার্সিতে দেখা না গেলেও এসেছিলেন ইংল্যান্ডের লুক রাইট, ইয়ান বেলরা।

বিশ্বের নানা প্রান্তে ফ্রাঞ্চাইজি লিগগুলো খেলে বেড়ালেও বিপিএল খেলতে আসা হয়নি দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহিরের। টি-টোয়েন্টির অন্যতম এই জনপ্রিয় লিগে সেবার তিনিও খেলতে এসেছিলেন সিলেটের হয়ে। তবে, জাতীয় দলে ডাক পড়ায় কোনো ম্যাচ না খেলেই বিদায় নিতে হয়েছিল ইমরানকে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।