ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
bangla news

ফের রিয়ালের কোচ জিদান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১২ ১২:৩৪:৩৪ এএম
জিনেদিন জিদান

জিনেদিন জিদান

গুঞ্জনটা শেষ পর্যন্ত বাস্তবে পরিণত হলো। বিপদের সময় ত্রাতা হিসেবে পুরনো নেতার শরণাপন্ন হতে যাচ্ছে রিয়াল, এমনটাই সারাদিন আলোচনা হচ্ছিল স্পেনের রাজধানী মাদ্রিদে। আলোচনা অবশেষে আলোর মুখ দেখেছে। ৯ মাস বিরতির পর ফের একবার সান্তিয়াগো বার্নাব্যুর ডাগ আউটে ফিরলেন রিয়ালের ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদান। রিয়ালের হেড কোচ হিসেবে তার নতুন চুক্তির মেয়াদ ২০২২ সাল পর্যন্ত।

>>>আরও পড়ুন...ফের রিয়ালের কোচ হচ্ছেন জিদান

সোমবার (১১ মার্চ) ক্লাবের দুঃসময় কাটিয়ে সুসময় ফেরাতে জরুরী মিটিং ডাকেন রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ। সেই মিটিংয়ে ভারপ্রাপ্ত কোচ সান্তিয়াগো সোলারিকে বিদায় জানিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে জিদানের সঙ্গেও আলোচনা সেরে নেওয়া হয়। স্প্যানিশ পত্রিকা মার্কা নিশ্চিত করেছে এই তথ্য।

ভুলে যাওয়ার মতো এক মৌসুম কাটাচ্ছে রিয়াল মাদ্রিদ। গত মৌসুমে টানা তৃতীয় চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতার পরপরই সবাইকে অবাক করে দিয়ে বিদায় নেন জিদান। এরপর বিতর্কিতভাবে স্পেন জাতীয় দল থেকে বরখাস্ত হয়ে রিয়ালের দায়িতব নেন হুলেন লুপেতেগুই। কিন্তু পুরোই ব্যর্থতার পরিচয় দেন তিনি। ফলে তাকে বিদায় বলে দেয় রিয়াল। এরপর রিয়াল যুবদলের সাবেক কোচ সোলারির কাঁধে ভার তুলে দেওয়া হয়। তিনিও ব্যর্থ। টানা দুই ক্লাসিকোতে হার আর এক সপ্তাহের ব্যবধানে তিন শিরোপা খোয়ানোতে হয়েছে তার অধীনে।

উপায় না পেয়ে প্রথমে জিদানের কাছে প্রস্তাব পাঠান রিয়ালের প্রেসিডেন্ট। শুরুতে না করে দেন তিনি। তবে পরের মৌসুমে ফিরে আসার একটা সুযোগ রেখে দিয়েছিলেন। কিন্তু রিয়ালের কি আর তর সয়! মান-সম্মান যে সব ধুলোয় মিশে যাওয়ার জোগাড়। চ্যাম্পিয়নস লিগের গত তিনবারের জয়ী দল এবার কি-না শেষ ষোলো থেকেই বিদায়! শনির দশা কাটাতেই এত দ্রুত সিদ্ধান্ত নিতে বাধ্য হলো রিয়াল কর্তৃপক্ষ।

আরেকটা বিষয়, পেরেজ নিজের পদ বাঁচাতেও একপ্রকার বাধ্য হয়েই জিদানের শরণাপন্ন হয়েছেন বলে স্প্যানিশ মিডিয়ার দাবি। আর সাবেক গুরুর আবদারে না করতে পারলেন না ‘জিজু’। তবে জানা গেছে, জিদানকে ফিরিয়ে আনতে বেশ ছাড় দিতে হচ্ছে রিয়ালকে। বিশেষ দল-বদলের ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার নিজের হাতেই রাখতে চান তিনি। অবশ্য এটা চাওয়ার পেছনে কারণও আছে। প্রিয় শিষ্য ক্রিস্টিয়ানো রোনালদোকে ধরে না রাখতে পারাতেই ক্লাব ছেড়েছিলেন তিনি। এবার আর তেমন কিছু তিনি নিশ্চয়ই চাইবেন না। তাছাড়া দল-বদলের কাজ চালিয়ে নিতে তার হাতে বড় অঙ্কের অর্থও তুলে দিচ্ছেন পেরেজ।

আপাতত চলতি মৌসুমে কোনো শিরোপা জেতার সুযোগ নেই রিয়ালের। একমাত্র লা লিগার শিরোপার মীমাংসা বাকি রইলেও শীর্ষে থাকা বার্সার চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল। শিরোপা না জিতলেও দ্বিতীয় স্থান দখল আর বার্সার সঙ্গে পয়েন্টের ব্যবধান কমিয়ে দলের আত্মবিশ্বাস ফিরিয়ে আনার কাজটা অন্তত করতে পারবেন জিদান। দেখা যাক, রিয়াল তার পুরনো নেতাকে পেয়ে পুরনো চেহারায় ফিরতে পারে কি না।

বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, মার্চ ১২, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-12 00:34:34