ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রাজনীতির মাঠেও খেলোয়াড়সুলভ থাকবেন মাশরাফি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৮
রাজনীতির মাঠেও খেলোয়াড়সুলভ থাকবেন মাশরাফি সংবাদ সম্মেলনে কথা বলছেন মাশরাফি-ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তার অংশগ্রহণ নিয়ে সমর্থকদের মনে যে দ্বিধাদ্বন্দ্ব তৈরি হয়েছে তার একটা সমাপ্তি টানতেই বিরল এক সংবাদ সম্মেলনে হাজির হলেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সেখানেই সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রাজনীতির মাঠেও নিজের খেলোয়াড়সুলভ আচরণ বজায় রাখার কথা জানালেন এ টাইগার দলপতি।

একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে নিজ জন্মস্থান নড়াইল-২ থেকে লড়বেন মাশরাফি। এটা জানা কথা।

খেলার মাঠে রাজত্ব করার পর এবার রাজনীতির মাঠ দাপিয়ে বেড়ানোর পালা তার। কিন্তু এ পথটা মোটেই মসৃণ নয়, বরং ভয়ানক পিচ্ছিল। এখানে তাকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে রাজনৈতিক প্রক্রিয়ায়।
 
ভোটের নির্বাচনে একাধিক প্রতিযোগীকে পেছনে ফেলে বিজয়ের পথে এগোতে হবে এ নবীন রাজনীতিবিদকে। কিন্তু সেখানে যাদের প্রতিপক্ষ হিসেবে পাবেন, তারা হয়তো অনেক আগে থেকেই রাজনীতির মাঠ দাপিয়ে বেড়িয়েছেন। তার কাছে জানতে চাওয়া হয়, তাদের চেয়ে তিনি কেন এগিয়ে। এমন প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, খেলোয়াড়সুলভ মানসিকতা দিয়েই সব সামলাতে চান তিনি।
 
'আমি তো সেটা একবারও বলিনি, আমি আপনার চেয়ে বেটার। তাকে (নির্বাচনী প্রতিদ্বন্দ্বী) আমি সম্মান করি। তাকে অসম্মান করে আমি কিভাবে বলব উনার চেয়ে আমি বেটার। সেটা অবশ্যই আমি বলব না। এ অবস্থায় আমি নিশ্চই যাবো না। অবশ্যই আমি চাই আমি আমার মতো করে বলবো। আরেকজনকে ছোট করে আমি বড় হবো সেই সুযোগ নিশ্চয়ই নাই। ' 
 
'দেখুন, আমি একজন স্পোর্টসম্যান। ওখানেও এ মানসিকতা কিছুটা থাকতে হবে। ওখানে গিয়ে আমি তাকে বলতে পারব না, ওর চেয়ে আমি ভালো কিংবা আমাকে আপনারা ভোট দেন। সেই সুযোগ আমার নাই। '
 
এরপরই তার কাছে জানতে চাওয়া হয় এতো প্রার্থী থাকতে ভোটাররা তাকেই কেন ভোট দেবে?
 
জবাবে মাশরাফি বলেন, 'ভোট তো সবার একটা করে। আমার ভোট একটা, আপনার ভোটও একটা। যিনি ভোট দেবেন উনার কাছে যদি মনে হয় আমার গ্রহণযোগ্যতা আছে তাহলে আমাকে ভোট দেবে। আমার যতটুকু করণীয় আছে, সেটা আমি করব। বাদ বাকী উনার (ভোটার) ব্যাপার, উনি আমাকে পার্সোনালি দেবে কি না। সেটার নিয়ন্ত্রণ আমার কাছে নাই। আমি আমার মেসেজটা যতটুকু দিতে পারি, ভোট তো দেবে পার্সোনালি সেই মানুষটা। সেই মেসেজ এখন দেওয়া নিষেধ। '
 
এদিকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজে মাশরাফির নেতৃত্বেই খেলবে বাংলাদেশ। আগামী ৯ ডিসেম্বর শেরে বাংলা স্টেডিয়ামে প্রথম ম্যাচে মুখোমুখি হবে দু’দল।

আরও পড়ুন- ১৪ তারিখ পর্যন্ত পুরোপুরি মনোযোগ খেলায়
              রাজনীতিতে আসা নিয়ে গণমাধ্যমে যা বললেন মাশরাফি

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৮
এইচএল/এমএইচএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।