ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

মাতৃভাষা দিবসে যুক্তরাজ্য জিয়া পরিষদের আলোচনা সভা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
মাতৃভাষা দিবসে যুক্তরাজ্য জিয়া পরিষদের আলোচনা সভা

ঢাকা: মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জিয়া পরিষদ যুক্তরাজ্য (ইউকে) শাখার উদ্যোগে ‘বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পেক্ষাপট‘ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  

যুক্তরাজ্যের পূর্ব লন্ডনস্থ একটি রেষ্টুরেন্টে স্থানীয় সময় সন্ধ্যায় বুধবার (২১ ফেব্রুয়ারি) এ আলোচনা সভার আয়োজন করা হয়।

 

জিয়া পরিষদ ইউকে শাখার সভাপতি অধ্যাপক ড. সাইফুল আলম চৌধুরীর সভাপতিত্বে ও জিয়া পরিষদ ইউকে শাখার সাধারণ সম্পাদক মঞ্জুর হাসান পল্টু ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক কবি কাউছার মাহমুদের যৌথ সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা ও যুক্তরাজ্য বিএনপির সভাপতি এমএ মালিক।  

অন্যান্যের মধ্যে সভায় বক্তব্য রাখেন জিয়া পরিষদ ইউকে শাখার সিনিয়র সভাপতি অধ্যাপক ইকবাল খাঁন, সংগঠনের উপদেষ্টা ব্যারিষ্টার আরমান রফিক, ব্যারিস্টার আশিকুর রহমান, সহ সভাপতি ইঞ্জিনিয়ার আবুল খায়ের সরকার ও ইঞ্জিনিয়ার আব্দুল জব্বার মিয়া।

প্রধান অতিথির বক্তব্যে এমএ মালিক বলেন,  বাংলাদেশের মানুষ বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা সব মামলা প্রত্যাহারের দাবি জানান।  

তিনি বলেন, বিএনপির বিগতদিনের আন্দোলনের সফলতা স্পষ্ট হয়েছে গত ৭ জানুয়ারির নির্বাচনে। ওই নির্বাচনে ৫ শতাংশও মানুষও ভোট দিতে যাননি। শুধু বাংলাদেশের জনগণ নয় গণতান্ত্রিক বিশ্ব ও পশ্চিমা গণতান্ত্রিক দেশগুলো বাংলাদেশে অবাধ, সুষ্ঠু , নিরপেক্ষ ও ব্যাপক অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক বাংলাদেশ দেখতে চায়। বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে হামলা, মামলা, গুম, খুন সত্ত্বেও অবাধ, সুষ্ঠু নির্বাচনের দাবিতে বিএনপি কোনো আপস করেনি। অতি শিগগিরই বাংলাদেশের মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে মধ্যবর্তী নির্বাচনের জন্য আন্দোলনের রূপরেখা প্রস্তুত বলে ঘোষণা দেন এবং এই আন্দোলন সফলকাম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এমএ মালিক।  

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
টিএ/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad