ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

এবার নুরকে অব্যাহতি দিলেন রেজা কিবরিয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, জুন ২০, ২০২৩
এবার নুরকে অব্যাহতি দিলেন রেজা কিবরিয়া

ঢাকা: চলমান সংঘাতের মধ্যেই এবার নুরুল হক নুরকে গণঅধিকার পরিষদের সদস্য সচিব পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অব্যাহতি দেওয়া হয়েছে দলটির যুগ্ম আহবায়ক রাশেদ খাঁনকেও।

মঙ্গলবার (২০ জুন) গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গণঅধিকার পরিষদের গঠনতন্ত্র, ২১ দফা কর্মসূচি, লক্ষ্য-উদ্দেশ্য এবং মূলনীতি বিরোধী কাজ করা, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংবিধান, মানি লন্ডারিং আইন ও সন্ত্রাসবিরোধী আইন লঙ্ঘনের অভিযোগ ওঠা, ইসরায়েলসহ বিদেশি গোয়েন্দা সংস্থার সাথে যোগাযোগ, অনৈতিক আর্থিক লেনদেন, গঠনতন্ত্র লঙ্ঘন করে সভা আয়োজন ও অবৈধভাবে ভারপ্রাপ্ত আহবায়ক মনোনয়ন করা এবং সামাজিক যোগাযোগমাধ্যমে নেতৃবৃন্দের বিরুদ্ধে উস্কানিমূলক পোস্ট দিয়ে দলে বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে গণঅধিকার পরিষদের সদস্য সচিব মো. নুরুল হক (ভিপি নুর)-কে কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির পদ থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হলো।

একইসঙ্গে এই প্রক্রিয়ায় সহযোগিতা করায় কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির ১নং যুগ্ম আহবায়ক মো. রাশেদ খাঁনকে সাময়িক অব্যাহতি দেওয়া হলো। উভয়কে দলের দপ্তর বরাবর আগামী এক সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, একইসঙ্গে আমি ড. রেজা কিবরিয়া, আহ্বায়ক, গণঅধিকার পরিষদ সাংগঠনিক ক্ষমতাবলে পরবর্তী নির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হওয়ার পূর্ব পর্যন্ত সদস্য সচিব হিসেবে কোটা সংস্কার আন্দোলনের প্রতিষ্ঠাতা আহ্বায়ক ও অধিকার পরিষদের অন্যতম প্রধান উদ্যোক্তা হাসান আল মামুনকে (মো. আল মামুন) ভারপ্রাপ্ত সদস্য সচিব হিসেবে মনোনীত করছি। দলের সর্বস্তরের নেতাকর্মীদের সাংগঠনিক শক্তি বৃদ্ধি এবং নির্দলীয় ও নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার গঠনের আন্দোলন বেগবান করার জন্য নির্দেশনা দেওয়া হলো।

সম্প্রতি দলের গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুল হক একে অপরের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে বিবৃতি দেন। নিজেদের ফেসবুক আইডিতেও তারা একে অপরকে দোষারোপ করেন। দুই নেতার বিরোধে দলে অস্থিরতা বেড়ে যাওয়ায় গত রোববার (১৮ জুন) ঢাকায় রেজা কিবরিয়ার বাসভবনে গণঅধিকার পরিষদের নেতারা বৈঠকে বসেছিলেন। কিন্তু সেখানে পাল্টাপাল্টি অভিযোগে উত্তেজনার সৃষ্টি হয়। সমস্যা সমাধানের বদলে জটিলতা আরও বেশি সৃষ্টি হয়।

পরে সোমবার (১৯ জুন) রাতে ড. রেজা কিবরিয়াকে গণঅধিকার পরিষদের আহ্বায়ক পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। পরিবর্তে যুগ্ম আহ্বায়ক রাশেদ খাঁনকে ভারপ্রাপ্ত আহ্বায়ক ঘোষণা করা হয়। এ ঘটনায় প্রতিষ্ঠার মাত্র দেড় বছরের মাথায় ভাঙনের মুখে পড়েছে দলটি।

আরও পড়ুন:
গণঅধিকার পরিষদ ভাঙনের মুখে?
‘বিএনপি ভেঙে প্রধানমন্ত্রী হওয়ার দুঃস্বপ্নে বিভোর রেজা কিবরিয়া’

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুন ২০, ২০২৩
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।