ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাবিতে নারীর প্রতি সহিংসতার প্রতিবাদ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জুন ১২, ২০২২
ঢাবিতে নারীর প্রতি সহিংসতার প্রতিবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় এক নারীকে হয়রানির প্রতিবাদে সমাবেশ করেছে মহিলা পরিষদ। রোববার (১২ জুন) টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।


 
‘আসুন নারী ও কন্যার প্রতি সহিংসতার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলি’- এই স্লোগানকে সামনে রেখে আয়োজিত কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

তিনি বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিকারে বাংলাদেশ মহিলার পরিষদ বিভিন্ন কর্মসূচি পালন করছে। করোনাকালীন পরিস্থিতি স্বাভাবিক হলেও নারীর প্রতি সহিংসতা থেকে আমরা কোনভাবেই মুক্ত হতে পারছি না। নারীদের প্রতি যারা ক্রমাগত অশোভন আচরণ করছেন তাদের সমাজের কাছে লজ্জিত হওয়া উচিত।

তিনি আরও বলেন, সব পুরুষই নারীদের অসম্মানের চোখে দেখেন বিষয়টি এমন নয়। গোটাকয়েক পুরুষ যারা নারীকে অধঃস্তন ভেবে সহিংসতা, যৌন হয়রানি ও হেনস্তা করছেন তাদের আইনের আওতায় এনে দ্রুত বিচার নিশ্চিত করতে হবে।

পাশাপাশি তিনি নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের আন্দোলনে সবাইকে শামিল হওয়ার ও ঢাবি চত্বর নারীর জন্য নিরাপদ হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম-সাধারণ সম্পাদক সীমা মোসলেম ও অ্যাড. মাসুদা রেহানা বেগম, কেন্দ্রীয় লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহা, আন্দোলন  সম্পাদক রাবেয়া খাতুন শান্তি, ঢাকা মহানগর কমিটির সহ-সাধারণ সম্পাদক মঞ্জু ধর, কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদ সদস্য ডা. নাহিদ নবী লেনা, সিনিয়র আইনজীবী অ্যাড. রাম লাল রাহা, ঢাবির উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষার্থী রিদিয়া রাকা।

সমাবেশ থেকে নারীর প্রতি সহিংসতার দৃষ্টান্তমূলক শাস্তি, এর বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ, স্বাধীন চলাচলে নারীর নিরাপত্তা, পৃথক আইন তৈরিসহ ১১টি প্রস্তাব রাখা হয়।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, জুন ১২, ২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।