ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শব্দদূষণ: গুলশানে ১২ জনকে জরিমানা 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, মে ১৮, ২০২২
শব্দদূষণ: গুলশানে ১২ জনকে জরিমানা 

ঢাকা: উচ্চ শব্দের হর্ন বাজানোর জন্য রাজধানীর গুলশান-২ নম্বরে গোল চত্বর এলাকায় ১২ জনকে জরিমানা ও ১৫ জনকে সতর্ক করা হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরির্তন মন্ত্রণালয়ের আওতাধীন পরিবেশ অধিদপ্তর কর্তৃক পরিচালিত শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের তত্ত্বাবধানে শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে বুধবার (১৮ মে) সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ক্যাম্পেইন এবং মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

 

ক্যাম্পেইন এবং মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ওই এলাকায় যাতায়াতরত যানবাহনের চালক, যাত্রী ও পথচারীসহ জনসাধারণকে শব্দদূষণের ক্ষতিকর বিভিন্ন দিক সম্পর্কে সচেতন করার জন্য লিফলেট বিতরণ করা হয়।  

এই কার্যক্রমে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং ও এনফোর্সমেন্ট শাখার পক্ষ থেকে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে উচ্চ শব্দের হর্ন বাজানো থেকে বিরত থাকার জন্য বিভিন্ন ধরনের যানবাহনের চালকদের সতর্ক করার পাশাপাশি ১২ জনকে ১০ হাজার টাকা জরিমানা এবং ১৫ জনকে সতর্ক করা হয়।

পরিবেশ অধিদপ্তরের পরিচালক (প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা শাখা) ও প্রকল্প পরিচালক  সৈয়দা মাছুমা খানম বাংলানিউজকে জানান, শব্দদূষণের ফলে সাধারণ মানুষের জীবনের ওপর নানা ধরনের ক্ষতিকারক প্রভাব রয়েছে, সেগুলো সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে সাধারণ কমিউনিটিকে উদ্বুদ্ধ করার মাধ্যমে সামাজিক আন্দোলন তৈরি করাই হলো এই ক্যাম্পেইন ও মোবাইল কোর্টের মূল উদ্দেশ্য। পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশনায় মোবাইল কোর্ট ও ক্যাম্পেইনের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টির কার্যক্রম চলছে।

পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীদের পাশাপাশি গুলশান সোসাইটির স্বেচ্ছাসেবক দল এবং স্কাউটস ও বিএনসিসি লিফলেট বিতরণসহ ক্যাম্পেইন কার্যক্রমে অংশগ্রহণ করে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মে ১৮, ২০২২
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।