ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গণহত্যার ইতিহাস জানা আমাদের জাতীয় কর্তব্য: সমাজকল্যাণমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
গণহত্যার ইতিহাস জানা আমাদের জাতীয় কর্তব্য: সমাজকল্যাণমন্ত্রী ফাইল ফটো

চাঁদপুর: সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, গণহত্যার ইতিহাস সম্পর্কে জানা আমাদের জাতীয় কর্তব্য। ২৫ মার্চের পর পুরো সময় জুড়ে হত্যা, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও যুদ্ধাপরাধ এবং যে গণহত্যা করা হয়েছে, এ গণহত্যার ইতিহাস সম্পর্কে জানা, এটি লিপিবদ্ধ করা, বধ্যভূমিগুলোকে চিহ্নিত করা, স্মৃতিস্তম্ভ স্থাপন করা, শহীদদের সম্মান করা এটি আমাদের জাতীয় কর্তব্য এবং দায়িত্ব।

সোমবার (২৫মার্চ) দুপুরে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যাদের আত্মত্যাগের বিনিময়ে এ স্বাধীনতা অর্জন হয়েছে এবং এটা আমরা যতদিন মনে রাখব, যতদিন শ্রদ্ধায় ও ভালোবাসায় তাদের স্মৃতিকে ধরে রাখব, ততদিন এ দেশটি তার সঠিক পথে থাকবে। তারা দেশকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্ন বাস্তবায়ন হবে।

জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সাইফুল ইসলাম, জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, জেলা মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচিত কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট (অব.) এম এ ওয়াদুদ, জেলা পরিষদ নির্বাহী কর্মকর্তা মো. মনোয়ার হোসেন ও প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্ত।

সাংবাদিক এম.আর ইসলাম বাবু’ৎর সঞ্চালনায় গণহত্যা দিবস নিয়ে ডকুমেন্টারি উপস্থাপন করেন পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার।

সভায় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।