ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইউনূসের মামলা পর্যবেক্ষণে বিদেশ থেকে কোনো আবেদন আসেনি: মোমেন

ডিপ্লোম্যাটিক  করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
ইউনূসের মামলা পর্যবেক্ষণে বিদেশ থেকে কোনো আবেদন আসেনি: মোমেন

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা পর্যবেক্ষণে বিদেশ থেকে কোনো আবেদন এখনো আসেনি।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সরকারপ্রধানের জাতিসংঘের ৭৮তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেওয়া নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

ড. ইউনূসের পক্ষে বিশ্বনেতারা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি দিয়েছেন। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বিশ্বনেতারা চাইলে ইউনূসের মামলা পর্যবেক্ষণ করতে পারেন। মামলা পর্যবেক্ষণে আন্তর্জাতিকভাবে কোনো আবেদন এসেছে কি না-জানতে চাওয়া হয় পররাষ্ট্রমন্ত্রীর কাছে। জবাবে মন্ত্রী বলেন, না, কেউ যোগাযোগ করেনি।

মোমেন বলেন, এটি খুবই দুঃখজনক। আমরা সবসময় বলছি, তিনি সম্মানিত নাগরিক এবং তিনি দেশের আইন-কানুন জানেন। তার বিরুদ্ধে মামলা সরকার করেনি। যারা ভুক্তভোগী, তারা করেছেন। মামলা আইনি প্রক্রিয়ায় চলছে। আমাদের কিছুই করার নেই। আদালতকে সরকার কোনোভাবে প্রভাবিত করবে না। আমাদের আইন ব্যবস্থা স্বাধীন।

মন্ত্রী বলেন, বিদেশি পণ্ডিতরা, নামিদামি লোকেরা, তারা পুরোটা জানেন না। তারা মামলা সম্পর্কে না জেনে বন্ধ করে দিতে বলেছেন। সরকারের কোনো ক্ষমতা নেই মামলা বন্ধ করার। নোবেল বিজয়ী হলেই তিনি সব অপরাধের ঊর্ধ্বে, তা ঠিক নয়।

মোমেন বলেন, যদি তিনি (ড. ইউনূস) কোনো অপরাধ না করে থাকেন, তাহলে তো ভয়ের কোনো কারণ নেই। বিচার তার পক্ষে যেতে পারে, যদি তিনি অপরাধ না করে থাকেন। তার অপরাধবোধ থাকার কারণটা তো খুব দুঃখজনক। এ রকম নামিদামি লোক ভয়ে আছেন কেন? দোষী থাকলে একটু ভয় থাকে।

তিনি বলেন, ইউনূস যদি সৎসাহসী হয়ে থাকেন, তিনি মামলা মোকাবিলা করবেন। এ দেশের নাগরিক হলে তাকে তো এ দেশের আইন মেনে চলতে হবে।

মোমেন বলেন, শুনেছি তিনি একটি তহবিল তৈরি করে বিভিন্ন লোকের সই নিয়ে আসছেন। তারা (বিদেশিরা) এসে মামলা নিয়ে লড়াই করতে পারেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।