ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

অবসরের ৫ বছর পর ব্যাংকের পরিচালক হতে পারবেন কর্মকর্তা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৩
অবসরের ৫ বছর পর ব্যাংকের পরিচালক হতে পারবেন কর্মকর্তা

ঢাকা: ব্যাংক প্রতিষ্ঠানে কর্মকর্তার চাকরি থেকে অবসরে যাওয়ার পর একই ব্যাংকের পরিচালক হিসেবে‍ নিয়োগের পথ সুগম হলো। আগে অবসরে যাওয়ার পর একই ব্যাংকের পরিচালক হিসাবে নিয়োগ পাওয়ার সুযোগ ছিল না।

নতুন সার্কুলার বলা হয়েছে,  নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ৫ বছর অতিক্রান্ত না হওয়া পর্যন্ত একই ব্যাংকের পরিচালক হিসেবে নিযুক্ত হওয়ার যোগ্য হবেন না।

রোববার (৩ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের প্রবিধি ও নীতি শাখা থেকে এ সার্কুলার জারি করে বিভিন্ন দেশের ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের পাঠানো হয়েছে।

২০২১ সালের ১২মে জারিকৃত বিআরপিডির ২৭ নম্বর সার্কুলারে ৩.২ অনুচ্ছেদ বলা হয়েছিল, নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর কখনোই একই ব্যাংকের পরিচালক হিসেবে নিযুক্ত হওয়ার যোগ্য হবেন না।

রোববার জারি হওয়া সার্কুলার লেটারের মাধ্যমে চুক্তিভিত্তিক উপদেষ্টা ও পরামর্শক নিযুক্তিসহ ব্যাংকের পরিচালক নিযুক্তির বিষয়ে দিক-নির্দেশনা প্রদান করা হয়। একই মুদ্রাবাজারের আওতাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক নিয়োগের ক্ষেত্রে যোগ্যতা ও উপযুক্ততার শর্তাবলী সমরূপ/একইরূপ করার লক্ষ্যে ব্যাংকের পরিচালক নিযুক্তি সংক্রান্ত সূত্রে উল্লেখিত সার্কুলার লেটারের ৩.২ নম্বর অনুচ্ছেদে প্রতিস্থাপন করা হলো ।

বাংলাদেশ সময়ঃ ১৭৩৩ ঘন্টা,সেপ্টেম্বর ৩, ২০২৩

জেডএ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।