ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশে সামরিক শাসকের উত্থান হবে না: পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
দেশে সামরিক শাসকের উত্থান হবে না: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: বাংলাদেশে সামরিক শাসকের উত্থানের সম্ভাবনা নাকচ করে দিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, এখানে অভ্যন্তরীণ সংঘাত কম, তাই সামরিক শাসকের উত্থান হবে না।

বুধবার (১৬ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

প্রতিবেশী দেশ ভারতের গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশে দুই দলের বিরোধী অবস্থানের কারণে সামরিক শাসকের উত্থান ঘটতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে ড. মোমেন বলেন, এটা আমি বলতে পারি না। এগুলো আমি মনে করি না। গ্রাউন্ড রিয়েলিটি ইজ বিএনপি বড় মিটিং করে, শুনেছি ওরা টাকাটুকা দেয়, তখন লোক আসে। কিন্তু আমাদের বৃহত্তর জনগণের কাছে যদি যান, তারা আওয়ামী লীগকেই পছন্দ করে এবং আমরা শক্ত অবস্থানে আছি। সুতরাং শক্ত অবস্থানে থাকলে বিদেশি বিভিন্ন রকম ষড়যন্ত্র কাজে লাগবে না।

তিনি বলেন, আমরা যদি ঐক্যবদ্ধ থাকি, কোনো ষড়যন্ত্রই কাজে লাগবে না। সেই সমস্ত দেশে ষড়যন্ত্র সাকসেসফুল হয়, যেখানে অভ্যন্তরীণ সংঘাত থাকে বেশি। আমাদের দেশে অভ্যন্তরীণ সংঘাত খুব কম। সুতরাং এখানে সেটা হবে না।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আর বিএনপিও চাইবে না যে দেশটা ধ্বংস হোক। কারণ দেশটা আমরা ধ্বংস করতে চাই না। যেখানে এগুলো হয়েছে, সেগুলো কিন্তু মানুষের জন্য অমঙ্গল ডেকে নিয়ে এসেছে। দেখেন আফগানিস্তান, লিবিয়া, সিরিয়া—সব জায়গায়ই অমঙ্গল। বিএনপিও সেটা চাইবে না। সুতরাং আমার বিশ্বাস তারাও একটা গণতান্ত্রিক প্রক্রিয়ায়... তারা যদি গণতন্ত্রে বিশ্বাস করে, তাহলে নিশ্চয়ই তারা গণতান্ত্রিক প্রক্রিয়ায় চেষ্টা করবে।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, তারা (বিএনপি) ২০১৮ সালে নির্বাচনে যোগদান করেছে, সেখানে তারা একই জায়গায় দুই-তিন প্রার্থী দিয়েছে। তার ফলে তারা সুবিধা করতে পারেনি। এবার তারা ভুল বুঝবে, তাদের প্রতিটি সিটের জন্য তাদের একজন প্রার্থী দেবে। তাহলে তাদের অবস্থান আরও ভালো হবে। আমার ধারণা তারা যদি গণতন্ত্রের ওপর বিশ্বাস রাখে, বিশ্বাস না রাখলে অন্য জিনিস। যদি বিশ্বাস রাখে তাহলে নির্বাচনের মাধ্যমে.. আর এ বছর নির্বাচন খুব স্বচ্ছ ও সুন্দর হবে।

বিদেশিরা বাংলাদেশ নিয়ে ষড়যন্ত্র করছে কি না, এমন প্রশ্নের উত্তরে  পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশিদের ষড়যন্ত্র নিয়ে আপনার মাথাব্যথার দরকার নাই। আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি, আমরা এগিয়ে যাব।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, আগস্ট ১৬,  ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।