ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নৌযানের মাস্টারশিপ পরীক্ষা পদ্ধতি সংস্কারের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, জুন ২০, ২০২৩
নৌযানের মাস্টারশিপ পরীক্ষা পদ্ধতি সংস্কারের দাবি

ঢাকা: অভ্যন্তরীণ নৌপথে দুর্ঘটনা রোধে দক্ষ নৌযানচালক (মাস্টার ও ডাইভার) তৈরির দাবি জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। এ লক্ষ্যে নৌযানের মাস্টারশিপ ও ডাইভারশিপ পরীক্ষায় সব অনিয়ম ও দুর্নীতি বন্ধ এবং পরীক্ষা পদ্ধতি আমূল সংস্কারের আহ্বান জানিয়েছে নাগরিক সংগঠনটি।

মঙ্গলবার (২০ জুন) এক বিবৃতিতে সংগঠনের সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে সরকারের প্রতি এই আহ্বান জানান।

স্বচ্ছতা, জবাবদিহিতা, দক্ষতা ও গ্রহণযোগ্যতার স্বার্থে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও বাংলাদেশ মেরিন একাডেমিসহ বিভিন্ন সংস্থার বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি স্বাধীন পরীক্ষা বোর্ড গঠনের সুপারিশ করেছেন তারা।

নৌচালকদের বর্তমান যোগ্যতানির্ধারণী পরীক্ষা পদ্ধতি মোটেও গ্রহণযোগ্য নয় উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, মাস্টারশিপ ও ডাইভারশিপ পরীক্ষা বোর্ডের দুই চেয়ারম্যানই নৌ পরিবহন অধিদপ্তরের কর্মকর্তা। দুটি বোর্ডের সদস্যরাও একই সংস্থায় কর্মরত। তারাই প্রশ্নপত্র তৈরি, লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ, উত্তরপত্র মূল্যায়ন ও সনদ দেন।

বিবৃতিতে আরও বলা হয়, মাস্টারশিপ ও ডাইভারশিপ উভয় ক্ষেত্রে মাত্র ২০ নম্বরের লিখিত পরীক্ষায় ২০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকে এবং প্রশ্নপত্রে টিক চিহ্নের মাধ্যমে উত্তর দিতে হয়। এই প্রক্রিয়ায় একজন নৌযানচালকের দক্ষতা ও যোগ্যতা নির্ধারণ আদৌ সম্ভব নয়।  

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের বরাত দিয়ে বিবৃতিদাতারা অভিযোগ করেন, নৌ অধিদপ্তরের একক কর্তৃত্বের কারণে পরীক্ষায় লাগামহীন অনিয়ম ও দুর্নীতি হচ্ছে। প্রতিটি পরীক্ষার আগে প্রার্থীরা দালালদের মাধ্যমে অবৈধ অর্থ লেনদেন করছেন। ফলে পাস করা প্রার্থীদের বেশির ভাগ অযোগ্য। দুই চেয়ারম্যানসহ দুটি পরীক্ষা বোর্ডের কয়েকজন সদস্য এ অনৈতিক কাজের জড়িত বলে অভিযোগ করেছেন বিবৃতিদাতা।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, জুন ২০, ২০২৩
টিএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।