ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দোকান পাচ্ছেন আর্জেন্টিনার পতাকা টানাতে গিয়ে হাত-পা হারানো মতিন 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
দোকান পাচ্ছেন আর্জেন্টিনার পতাকা টানাতে গিয়ে হাত-পা হারানো মতিন  মতিনের হাতে তুলে দেওয়া হচ্ছে অনুদান

ফেনী: আর্জেটিনা ফুটবল দলের সমর্থক ফেনীর আবদুল মতিনের কথা নিশ্চয়ই সবার জানা। প্রিয় দলের পতাকা টানাতে গিয়ে দুর্ঘটনায় পড়ে হারিয়েছেন চার হাত-পা।

 

দেশের অন্যতম গণমাধ্যম বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের বদৌলতে সেই খবর পৌঁছে যায় বিশ্বময়। বিষয়টি প্রচার হয় আর্জেন্টিনাতেও। তাই দেশে আর্জেন্টিনা দূতাবাস উদ্বোধনেও নিমন্ত্রণ পান এই মতিন।  

এবার মতিনের কর্মস্থানের জন্য এগিয়ে এসেছেন ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী। একটি দোকান শুরুর  জন্য তাকে নগদ ৪০ হাজার টাকা অনুদান দিয়েছেন তিনি। বাকি যা লাগবে তা দেওয়ার আশ্বাসও দেওয়া হয়েছে। এছাড়াও ঈদ উপলক্ষে তাকে খাদ্যসামগ্রী দিয়েছেন মেয়র।  

মেয়র বলেন, মতিন আর্জেন্টিনা দলের পাড়ভক্ত। প্রিয় দলের পতাকা টানাতে গিয়ে তিনি হাত-পা হারিয়েছেন। কর্ম করে খাওয়ার মতো তার কোন উপায় নেই। এসব দিক বিবেচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি তাকে একটি দোকান করে দেব। যেখানে বসে তিনি ব্যবসা করে স্ত্রী-সন্তানদের নিয়ে সুখে থাকতে পারেন।

 

এদিকে মতিন, তার দুই মেয়ে, স্ত্রী ও মায়ের জন্য ঈদ উপহার দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সহায়।  

সহায়ের প্রধান সমন্বয়ক মঞ্জিলা আক্তার মিমি বলেন, মতিনের পাশে আমরা আমরা সব সময় আছি। মতিনের স্ত্রী এ সমাজের জন্য দৃষ্টান্ত। হাত-পা কোনটিই নেই মতিনের। এমন একজন মানুষকে সারাজীবন সেবা করার যে দৃষ্টান্ত তিনি দেখাচ্ছেন তা অনন্য।   

সহায়তা পেয়ে মতিন জানান, গণমাধ্যমের বদৌলতে আজ এসব সহায়তা, সম্মান পাচ্ছেন তিনি। গণমাধ্যমের কাছে তিনি কৃতজ্ঞ।  

এদিকে চার হাত-পা হারানো মতিনের সংসার ঠিকভাবেই করে যাচ্ছেন তার স্ত্রী। তিনি জানিয়েছেন, বিয়ের আগে থেকেই তারা একজন আরেকজনকে ভালবাসতেন। দুর্ঘটনায় হা-পা হারালেও সেই ভালবাসা কমেনি। মহান আল্লাহকে খুশি করার জন্য এবং স্বামীর প্রতি ভালবাসায় তিনি তাকে ছাড়েননি।  

মতিনের বাড়ি ফেনীর দাগনভূঞাঁ উপজেলা সিন্দুরপুর ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামে। প্রিয় দল আর্জেন্টিনার পতাকা ওড়াতে গিয়ে চিরতরে হারিয়েছেন নিজের চার হাত-পা। পরিশ্রমী, কর্মঠ মতিনের ছিলো সাজানো গোছানো ব্যবসা। সুস্থ-সুন্দর শারীরিক গঠনাকৃতির মতিনের এখন কিছুই নেই। বেঁচে আছেন আত্মীয় ও প্রতিবেশীদের সাহায্য সহযোগিতায়।  

এত কিছুর পরেও কমেনি ফুটবলের প্রতি তার আগ্রহ। কমতি হয়নি টিম আর্জেন্টিনার প্রতি ভালোবাসারও। তবে তার অনুরোধ, ফুটবল উন্মাদনায় এমন কিছু যেন না হয়, যার রেশ টানতে হবে সারা জীবন।

দুর্ঘটনার বিষয়ে মতিন বলেন, ২০১৪ সালের মার্চ মাসের ২৮ তারিখ। বিশ্বকাপ ফুটবল খেলা শুরু হওয়ার কয়েকদিন আগের ঘটনা। লক্ষ্মীপুর জেলা শহরের আজিম শাহ মার্কেটের তিনতলা ছাদের উপরে এলমুনিয়াম রডের মাধ্যমে পতাকা টানাচ্ছিলাম। হঠাৎ বিদ্যুতের প্রধান সঞ্চালন লাইনের সঙ্গে লেগে যায় এলমুনিয়ামের রডটি। মূহূর্তেই ছিটকে পড়ি একটি দেয়ালের ওপর। জ্ঞান হারাই।

তিনি আরও বলেন, স্থানীয় ব্যবসায়ীরা উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করে। অবস্থা সংকটাপন্ন হওয়ায় নেওয়া হয় ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে। আইসিইউতে রাখা হয়েছিলো ২৭ দিন। সাড়ে তিন মাস চিকিৎসা চলে। ইনফেকশন হয়ে যাওয়ায় হাত-পাগুলো রক্ষা করা যায়নি। কেটে ফেলে দিতে হয়েছে। পুরো চিকিৎসা ব্যয় বহন করতে ৭-৮ লাখ টাকা খরচ হয়েছে। ব্যবসা, দোকান সব শেষ হয়েছে। সব হারিয়ে একদম শুন্য আমি।

এরপর নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন মতিন। আর্জেন্টিনা (https://www.facebook.com/IamMotinArgentina) নামের একটি ফেজবুক পেজ খুলে কনটেন্ট নির্মাণ করছেন। সেখান থেকে টুকটাক আয় হয়। একটি দোকান হলে তার ভাগ্য ফিরবে।

আরও পড়ুন >> এবার আর্জেন্টিনায় পাড়ি জমাচ্ছেন ফেনীর মতিন 

গ্যালারিতে মেসিদের খেলা দেখার স্বপ্ন হাত-পা হারানো মতিনের

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, এপ্রিল ১৫,  ২০২৩,
এসএইচডি/এসএএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ