ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

মেজর মঞ্জুর হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ ১৬ মে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
মেজর মঞ্জুর হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ ১৬ মে

ঢাকা: মেজর জেনারেল মঞ্জুর হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৬ মে তারিখ ধার্য করেছেন আদালত।

রোববার (২০ মার্চ) দুপুরে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে অস্থায়ীভাবে স্থাপিত ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক দিলারা আলো চন্দনা এই দিন ধার্য করেন।

এদিন মামলাটির তদন্ত কর্মকর্তা সহকারী পুলিশ সুপার আবদুল কাহহার আকন্দ'র সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য ছিল। কিন্তু তিনি উপস্থিত না হওয়ায় সাক্ষ্য গ্রহণের জন্য নতুন এই দিন ধার্য করেন।

মৃত্যুর কারণে প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ (এইচএম) এরশাদ ও মেজর জেনারেল (অব.) আবদুল লতিফকে অব্যাহতির সুপারিশ করে ২০২০ সালে সিআইডি এই মামলায় সম্পূরক অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার কুতুবুর রহমান। এতে মেজর (অব.) কাজী এমদাদুল হক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোস্তফা কামাল উদ্দিন ভূঁইয়া ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) শামসুর রহমান শামসকে অভিযুক্ত করা হয়।

সেই আবেদন আমলে নিয়ে ২০২১ সালের ২৫ জানুয়ারি প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ (এইচএম) এরশাদ ও মেজর জেনারেল (অব.) আবদুল লতিফকে অব্যাহতি দেন একই আদালত।

১৯৮১ সালের ১ জুন জেনারেল মঞ্জুরকে পুলিশ হেফাজত থেকে চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে গুলি করে হত্যা করা হয়।

১৯৯৫ সালের ২৮ ফেব্রুয়ারি জেনারেল মঞ্জুরের বড় ভাই ব্যারিস্টার আবুল মনসুর আহমেদ বাদী হয়ে চট্টগ্রামের পাঁচলাইশ থানায় মামলা দায়ের করেন। ওই বছরের ১৫ জুলাই তৎকালীন সহকারী পুলিশ সুপার আবদুল কাহার আকন্দ আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

২০১৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাষ্ট্রপক্ষ মামলাটি অধিকতর তদন্তের আবেদন করেন। আদালত মামলাটি পুনরায় অধিকতর তদন্তে ও নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
কেআই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।