ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে এখন পুরুষের চেয়ে নারী বেশি!

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
ভারতে এখন পুরুষের চেয়ে নারী বেশি!

ভারতে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি, এমন তথ্য উঠে এসেছে দেশটির জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায়।  

ওই পরিসংখ্যান অনুযায়ী, ভারতে প্রতি ১ হাজার জন পুরুষের বিপরীতে নারী আছেন ১ হাজার ২০০ জন।

তবে দেশটিতে এখন জনসংখ্যা খুব বেড়ে যাওয়ার আশঙ্কা নেই। জনসংখ্যার বয়সও কমছে না।  

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, বুধবার (১৪ নভেম্বর) জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষার পঞ্চম পর্যায়ের তথ্য প্রকাশ করা হয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, ১৯৯০ সালে ভারতে ১ হাজার জন পুরুষের বিপরীতে নারীর সংখ্যা ছিল ৯২৭। ২০০৫-০৬ সালের জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় পুরুষ এবং নারীর সংখ্যা সমান ছিল। অর্থাৎ প্রতি ১ হাজার পুরুষের বিপরীতে নারী ছিল ১ হাজার।  

২০১৫-১৬ সালে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় তা কিছুটা কমে যায়। নারী ও পুরুষের অনুপাত দাঁড়ায় ৯৯১:১০০০। এবার পুরুষের থেকে অনুপাতে বেশি হয়েছে নারীর সংখ্যা। এর ফলে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষা হোক বা আদমশুমারি—এই প্রথমবার কোনো পরিসংখ্যানে পুরুষের অনুপাতে নারীর সংখ্যা বেশি হলো।

এ তথ্য ‘স্যাম্পেল সার্ভে’র (সমীক্ষা) ভিত্তিতে উঠে এসেছে। যে সমীক্ষা ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে করা হয়েছিল। ভারতের ৭০৭টি জেলার ৬ লাখ ৫০ হাজার জনের বাড়িতে চালানো হয়েছিল সেই সমীক্ষা।  

দ্বিতীয় দফায় অরুণাচল প্রদেশ, চণ্ডীগড়, ছত্তিশগড়, হরিয়ানা, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, দিল্লি, ওড়িশা, পুদুচেরি, পাঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে সমীক্ষা হয়েছিল। তাই বৃহত্তর জনসংখ্যার ক্ষেত্রে আদৌও সেই তথ্য প্রয়োজ্য কি না, তা আদমশুমারির পরেই স্পষ্ট হবে।  

বিশেষজ্ঞদের মতে, সমীক্ষার ফলাফলে সেই তথ্য উঠে এলেও অনেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ক্ষেত্রেই সেই তথ্য মিলে যাওয়ার সম্ভাবনা বেশি।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।