ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

তালেবানদের বিপজ্জনক ল্যান্ডমাইন দেয় পাকিস্তান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২১
তালেবানদের বিপজ্জনক ল্যান্ডমাইন দেয় পাকিস্তান!

আফগানিস্তানে একের পর এক সন্ত্রাসী তৎপরতা চালাচ্ছে জঙ্গি গোষ্ঠী তালেবান। তালেবানের হামলায় বিদেশি জঙ্গিরা বড় ধরনের পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছে বলেও অভিযোগ রয়েছে।

শনিবার আফগানিস্তানের প্রথম ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ দাবি করেছেন, তালেবানদের হাজার হাজার ইম্প্রোভিসিডি এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডিস) দিয়েছে পাকিস্তান।  

আমরুল্লাহ সালেহ শনিবার সকাল সাড়ে ৬টায় নিরাপত্তা বিষয়ক এক বৈঠকে একটি প্রতিবেদন তুলে ধরেন। সেখানে দাবি করেন, সম্প্রতি আফগান গোয়েন্দা বাহিনী কাবুলের মুসাহি জেলায় একটি ল্যান্ডমাইন খুঁজে পায়। পরে ল্যান্ডমাইনটিকে নিষ্ক্রিয় করা হয়েছে। দূর থেকে নিয়ন্ত্রিত এই ডিভাইসটি জটিল। এটি আফগানিস্তানে পাওয়া যায় না বা মুক্ত বাজারে কিনতে পাওয়া যায় না। তাঁর অভিযোগ, এ ধরনের ল্যান্ডমাইনগুলো ছিল পাকিস্তানে। এগুলো কিনতে হলে সরকারের অনুমতি নিতে হবে।

দেশটির প্রথম এই ভাইস প্রেসিডেন্ট বলেছেন, কিভাবে পাকিস্তান এই ধরনের হাজার হাজার ল্যান্ডমাইন তালেবানদের দিয়েছে- সে ব্যাপারে জনগণ ও গণমাধ্যমের সঙ্গে তথ্য শেয়ার করতে জাতীয় সুরক্ষা অধিদপ্তরকে (এনডিএস) প্রস্তুত করা হয়েছিল।
আমরুল্লাহ সালেহ বলেছেন, গত ২৪ ঘণ্টায় আফগান ন্যাশনাল সিকিউরিটি ফোর্সেস পাঁচ জনকে গ্রেফতার করেছে। স্টিকি মাইন পরিবহনের অভিযোগে কাবুল থেকে তাদের গ্রেফতার করা হয়।

সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আফগানিস্তানের তালেবান প্রতিনিধিদলের সাক্ষাৎ হয়েছে। প্রথমবারের মতো আনুষ্ঠানিক এ সাক্ষাতে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার পাশাপাশি প্রতিবেশি দুই দেশের মধ্যে সম্পর্ক শক্তিশালী করার উপায় নিয়েও আলোচনা হয়েছে।

তালেবানের রাজনীতি বিষয়ক উপ-প্রধান মোল্লা আব্দুলগনি বারাদারের সভাপতিত্বে এই গোষ্ঠীর একটি প্রতিনিধিদল ইসলামাবাদে ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করেন। আফগানিস্তানের শান্তি প্রক্রিয়াকে ত্বরান্বিত করার কাজে সহযোগিতা করার লক্ষ্যে তালেবান প্রতিনিধিদলের পাকিস্তান সফরের ব্যবস্থা করা হয়েছে।

বৈঠকে আফগানিস্তানে সাম্প্রতিক সময়ে সহিংসতা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, দেশে শান্তি প্রতিষ্ঠা করতে চাইলে সরকার ও তালেবান উভয়কে সহিংসতা পরিহার করতে হবে।
পাকিস্তানের প্রধানমন্ত্রী আফগান শান্তি প্রক্রিয়াকে বানচাল করার ষড়যন্ত্রের ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেন, কোনো কোনো মহল আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠিত হোক তা চায় না এবং এসব মহলের ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।