ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্প-বিরোধী বিক্ষোভে ওবামার সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৭
ট্রাম্প-বিরোধী বিক্ষোভে ওবামার সমর্থন ডোনাল্ড ট্রাম্প ও বারাক ওবামা

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসী নিষেধাজ্ঞা বিষয়ক নির্বাহী আদেশের বিরুদ্ধে দেশজুড়ে চলমান বিক্ষোভে সমর্থন প্রকাশ করেছেন সদ্যসাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার ১০ দিন পর সোমবার (৩০ জানুয়ারি) এক বিবৃতিতে ওবামা অভিবাসন বিষয়ে ট্রাম্পের নীতির বিরুদ্ধে তার এ অবস্থানের কথা জানান।

৮ বছর আমেরিকার সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফের দায়িত্ব পালন শেষে ১০ দিন আগে আড়ালে চলে যাওয়া ওবামা এই প্রথম কোনো আনুষ্ঠানিক বিবৃতি দিলেন।

 

তার মুখপাত্র কেভিন লুইসের পাঠানো বিবৃতিটিতে বলা হয়, “পুরো দেশজুড়ে জনপদে জনপদে যে জনসম্পৃক্ততা (নিষেধাজ্ঞাবিরোধী আন্দোলন) চলছে তাতে প্রেসিডেন্ট ওবামা দারুণ উৎফুল্ল (সমর্থন যোগাচ্ছেন)। ”

এতে আরও বলা হয়, “নাগরিকরা সাংবিধানিক উপায়ে জড়ো ও সংগঠিত হয়ে তাদের জোরালো দাবি উত্থাপন করছেন তাদের নির্বাচিত কর্তাদের সামনে, এটাই আমরা প্রত্যাশা করি যখন আমেরিকান মূল্যবোধ ঝুঁকিতে পড়ে যায়। ”

গত ২৭ জানুয়ারি প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রে ৭টি মুসলিমপ্রধান দেশের অভিবাসীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে নির্বাহী আদেশ জারি করার পর থেকেই আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। বিশেষত নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, বোস্টন, টেক্সাসের মতো শহরগুলোর পাশাপাশি দেশটির প্রধান প্রধান বিমানবন্দরগুলোর বাইরে চলছে ওই নির্বাহী আদেশ প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ।

যদিও ট্রাম্প রোববারও (২৯ জানুয়ারি) তার আদেশে অনড় থাকার কথা বলেছেন, কিন্তু এরইমধ্যে ফেসবুকের প্রধান মার্ক জুকারবার্গ থেকে শুরু করে অ্যাপলের প্রধান টিম কুক পর্যন্ত তার এ আদেশের কড়া সমালোচনা করেছেন। পুরো বিশ্বজুড়েই চলছে ট্রাম্পের এই অভিবাসী তাড়ানোর আদেশের বিরুদ্ধে প্রতিবাদ। সেই প্রতিবাদের মিছিলেই এবার সামিল হলেন তার পূর্বসুরী ওবামা।

বাংলাদেশ সময়: ০২৫১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৭
এইচএ/

আরও পড়ুন
** ‘মেক আমেরিকা সিক অ্যাগেইন’
** ট্রাম্পের অভিবাসী নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ মার্কিন প্রযুক্তিবিদরা
** পুতিনের সঙ্গে ঘণ্টাব্যাপী ফোনালাপ ট্রাম্পের​
** ট্রাম্পের সমালোচনা, অভিবাসীদের কানাডায় স্বাগত ট্রুডোর​
** বাংলাদেশিদের যুক্তরাষ্ট্র না ছাড়ার পরামর্শ আইনজীবীদের
** ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে সোচ্চার মেয়ররা
** ট্রাম্পের অভিবাসী নিষেধাজ্ঞা আদালতে স্থগিত

** অভিবাসী প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা অবৈধ
** শরণার্থী নিষেধাজ্ঞায় ট্রাম্পের সমালোচনা জুকারবার্গের
** শরণার্থী প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে ট্রাম্পের নির্বাহী আদেশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।