ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শরণার্থী নিষেধাজ্ঞায় ট্রাম্পের সমালোচনা জুকারবার্গের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৭
শরণার্থী নিষেধাজ্ঞায় ট্রাম্পের সমালোচনা জুকারবার্গের ডোনাল্ড ট্রাম্প ও মার্ক জুক‍ারবার্গ। ছবি: সংগৃহীত

বেশ কিছু দেশের অভিবাসীদের ওপর বিভিন্ন মেয়াদে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের প্রেক্ষিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জুকারবার্গ। তিনি সমালোচনা করেছেন মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে প্রেসিডেন্টের উদ্যোগেরও।

জুকারবার্গ বলেছেন, “অন্য সবার মতো আমিও প্রেসিডেন্টের সাম্প্রতিক কয়েকটি নির্বাহী আদেশের প্রভাব কী হবে তা ভেবে উদ্বিগ্ন। এই দেশকে আমাদের নিরাপদ ও সুরক্ষিত রাখতে হবে।

কিন্তু এক্ষেত্রে যারা সত্যিকারার্থেই আমাদের জন্য হুমকি তাদের দিকেই নজর দিতে হবে। ”

শুক্রবার (২৭ জানুয়ারি) পেন্টাগনে প্রতিরক্ষামন্ত্রীর শপথানুষ্ঠানে ওই অভিবাসন সংস্কার সংক্রান্ত নির্বাহী আদেশটি জারির পর জুকারবার্গ তার ফেসবুক পেজে এক পোস্ট দিয়ে এ কথা বলেন।

তিনি উল্লেখ করেন, “আমার পর-দাদা দাদীরা যুক্তরাষ্ট্রে এসেছেন জার্মানি, অস্ট্রিয়া ও পোল্যান্ড থেকে। আমার শ্বশুর-শাশুড়ি অর্থাৎ স্ত্রী প্রিসিলার মা-বাবা চীন ও ভিয়েতনামের শরণার্থী। যুক্তরাষ্ট্র আসলে অভিবাসীদেরই দেশ। আমাদের উচিত এজন্য গর্ববোধ করা। ”

তাই ট্রাম্পকে শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের দরোজা খোলার রাখার আহ্বান জানিয়ে জুকারবার্গ বলেন, “আমরা যদি কয়েক দশক আগে শরণার্থীদের তাড়িয়ে দিতাম, তাহলে প্রিসিলার মা-বাবা এখানে থাকতে পারতেন না। ”

তবে এখন যে সাড়ে ৭ লাখ অভিবাসী আছেন তাদের বিষয়ে জটিলতার সমাধানে ট্রাম্পের উদ্যোগেরও প্রশংসা করেন জুকারবার্গ।

ট্রাম্পের শুক্রবারের নির্বাহী আদেশের আওতায় মার্কিন মুলুকে যেকোনো ধরনের শরণার্থী প্রবেশ বন্ধ থাকবে আগামী ৪ মাস। আর সিরিয়ার ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত। ট্রাম্প তার আদেশে সিরিয়া ছাড়াও মুসলিমপ্রধান আরও ৬টি দেশের ভিজিটর বা দর্শনার্থী প্রবেশ পর্যন্ত বন্ধ করে দিয়েছেন ৩ মাসের জন্য। সে ৬টি দেশ হলো ইরাক, ইরান, ইয়েমেনে, লিবিয়া, সোমালিয়া ও সুদান।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৭
এইচএ/

আরও পড়ুন
** অভিবাসী প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা অবৈধ
** শরণার্থী প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে ট্রাম্পের নির্বাহী আদেশ
** বাংলাদেশিদের যুক্তরাষ্ট্র না ছাড়ার পরামর্শ আইনজীবীদের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।