ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সরকারি প্রকল্পে নিরাপত্তা দেওয়ার প্রস্তাব তালেবানের!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
সরকারি প্রকল্পে নিরাপত্তা দেওয়ার প্রস্তাব তালেবানের! ছবি: সংগৃহীত

যেন ‘মুরগি বর্গা চাইছে শেয়াল’! আফগানিস্তানে যে তালেবানের সহিংসতা-হামলার ভয়-আতঙ্কে ব্যবসা বাণিজ্য লাটে উঠেছে, বিদেশিরা মুখ ফিরিয়ে নিয়েছে, জনসাধারণ রাস্তায় বের হওয়া ছেড়ে দিয়েছে, সেই সশস্ত্র গোষ্ঠীটিই এখন দেশটির কর্তৃপক্ষকে প্রস্তাব দিচ্ছে সরকারি প্রকল্পে নিরাপত্তা দেওয়ার!

ঢাকা: যেন ‘মুরগি বর্গা চাইছে শেয়াল’! আফগানিস্তানে যে তালেবানের সহিংসতা-হামলার ভয়-আতঙ্কে ব্যবসা বাণিজ্য লাটে উঠেছে, বিদেশিরা মুখ ফিরিয়ে নিয়েছে, জনসাধারণ রাস্তায় বের হওয়া ছেড়ে দিয়েছে, সেই সশস্ত্র গোষ্ঠীটিই এখন দেশটির কর্তৃপক্ষকে প্রস্তাব দিচ্ছে সরকারি প্রকল্পে নিরাপত্তা দেওয়ার!

বুধবার (৩০ নভেম্বর) এই খবরটিই দিয়েছে স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, তালেবানরা বলছে, তারা ‘ইসলাম এবং ‍আফগানিস্তান রাষ্ট্রের উন্নয়ন ও সচ্ছলতা বাড়ানোর স্বার্থে’ সরকারি প্রকল্পে নিরাপত্তা দেওয়ার প্রস্তাব দিয়েছে।

২০০১ সালে যুক্তরাষ্ট্রে ‘৯/১১’ খ্যাত ভয়াবহ সন্ত্রাসী হামলার পর আফগানিস্তানে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার বিরুদ্ধে অভিযানে যায় ওয়াশিংটন ও তাদের মিত্ররা। সেই থেকে দেশটির একসময়ের শাসক গোষ্ঠী তালেবান পশ্চিমা বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র লড়াই শুরু করে।

যুদ্ধবিধ্বস্ত দেশটিতে গত ১৫ বছর ধরে আক্রমণ-পাল্টা অভিযান চলছে তালেবান গোষ্ঠী এবং ওয়াশিংটন সমর্থন পুষ্ট সরকার ও পশ্চিমা বাহিনীর মধ্যে।

দু’পক্ষের মধ্যে এমন সংঘাত-সহিংসতার প্রেক্ষিতে আফগানিস্তানে অনেক তেল-গ্যাস-তামার ক্ষেত্র থাকলেও এ নিয়ে কাজ করতে পারছে না সরকার বা অনুমোদনপ্রাপ্ত বিদেশি কোনো কোম্পানি। এর মধ্যেই মঙ্গলবার (২৯ নভেম্বর) তুর্কমেনিস্তানের সঙ্গে একটি রেলসংযোগ প্রকল্পে চুক্তি করে কাবুল।

ওই চুক্তির একদিন পর তালেবানরা এক বিবৃতিতে জানায়, তারা পশ্চিমাদের বিরুদ্ধে এবং পশ্চিমাদের এদেশীয় দোসরদের বিরুদ্ধে লড়ছে। আফগান জনগণের বিরুদ্ধে নয়। এখন ‘ইসলাম এবং ‍আফগানিস্তান রাষ্ট্রের উন্নয়ন ও সচ্ছলতা বাড়ানোর স্বার্থে’ সরকারি প্রকল্পে নিরাপত্তা দিতে চায় তারা।

তালেবানরা বিবৃতিতে নিরাপত্তা দেওয়ার জন্য বিশেষ করে যে দু’টি প্রকল্পের প্রস্তাব দিয়েছে এর একটি হলো- পাহাড়ি জনপদ লোগার প্রদেশের মেস আয়নাক তামার খনি প্রকল্প এবং আফগানিস্তানের সঙ্গে প্রতিবেশী তিনটি দেশের গ্যাস গ্যাস পাইপলাইন প্রকল্প।  

৩০০ কোটি ডলার মূল্যের তামার খনি প্রকল্পে কাজ করার জন্য ৯ বছর আগে অনুমোদন পায় চীনা একটি কোম্পানি। কিন্তু তারা নিরাপত্তা ঝুঁকি এবং ভঙ্গুর যোগাযোগ ব্যবস্থার কারণে সেটিতে কাজ শুরু করতে পারছিল না। আর ১ হাজার কোটি ডলার মূল্যের গ্যাস পাইপলাইন প্রকল্প এলাকা ‍তালেবান অধ্যুষিত অঞ্চলে হওয়ায় সে নিয়েও সরকার স্বাচ্ছন্দে কাজ করতে পারছিলো না।

তালেবানরা এ দু’টি প্রকল্পসহ অন্যান্য প্রধান প্রধান প্রকল্পে নিরাপত্তা দিতে প্রস্তাব দেওয়ার শর্ত হিসেবে সরকারকে মার্কিন সমর্থনপুষ্ট বিদেশিদের সঙ্গ ত্যাগের পরামর্শ দিয়েছে। একইসঙ্গে সাধারণ মানুষের পক্ষে আফগান সরকারকে বিদেশি সেনা এবং বিদেশি শত্রুদের বিরুদ্ধে লড়াই চালানোর আহ্বান জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
টিআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।