ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন ক্ষেপণাস্ত্রেই ভূপাতিত এমএইচ৩৭০!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪
মার্কিন ক্ষেপণাস্ত্রেই ভূপাতিত এমএইচ৩৭০!

ঢাকা: মার্কিন নৌবাহিনীর ক্ষেপণাস্ত্রেই মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ৩৭০ প্লেনটি ভূপাতিত হয়েছে বলে দাবি করেছেন এক সাবেক এয়ারলাইন্স প্রধান।

দাবির স্বপক্ষে যুক্তি উপস্থাপন করে তিনি বলেন, মার্কিন সামরিক বাহিনীর কর্মকর্তারা ভেবেছিলেন প্লেনটি হাইজ্যাক করা হয়েছে এবং এটি ৯/১১ মতো নিকটস্থ একটি মার্কিন সামরিক ঘাঁটিতে হামলায় ব্যবহৃত হতে পারে।



মার্ক দুগেইন নামে সাবেক এ এয়ারলাইন্স প্রধান বলেন, ভূপাতিত হওয়ার সময় ভারত মহাসাগরের প্রত্যন্ত এলাকা দিয়াগো গার্সিয়ায় অবস্থিত মার্কিন নৌ বাহিনীর ঘাঁটির ওপর দিয়ে প্লেনটি উড়ে যাচ্ছিল। এ সময় প্লেনটি হাইজ্যাক করা হয়েছে এবং এটি ওই ঘাঁটিতে হামলায় ব্যবহৃত হবে এই তথ্যের ভিত্তিতে প্লেনটিকে মাঝ আকাশেই উড়িয়ে দেয় মার্কিন বাহিনী।  

দিয়াগো গার্সিয়ার নিকটবর্তী ছোট দ্বীপগুলোর অধিবাসীরা মার্ক দুগেইনকে জানান, ওইদিন (৮ মার্চ) একটি বিশাল প্লেনকে খুব নিচ দিয়ে উড়ে যেতে দেখেছেন ‍তারা। এমনকি, একজন জেলে তাকে এও জানিয়েছেন তিনি ওই প্লেনটিতে মালয়েশিয়ান এয়ারলাইন্সের চিহ্ন সনাক্ত করতে পেরেছেন। তাছাড়া ওই এলাকায় নিকটবর্তী বারা দ্বীপ সংলগ্ন সমুদ্রে একটি খালি অগ্নিনির্বাপক যন্ত্রও দ্বীপবাসীরা খুঁজে পেয়েছিলেন বলেও উল্লেখ করেন তিনি।

এছাড়া এইসব তথ্য ফাঁস না করার ব্যাপারে তাকে হুমকি দেওয়া হয়েছিল বলেও এক রেডিও স্টেশনের কাছে দাবি সেনেগালিজ বংশোদ্ভূত ফরাসি নাগরিক দুগেইন। তিনি বলেন, ‘এমএইচ৩৭০ বিষয়ে যেনো কোনো তদন্ত না করি সেজন্য আমাকে হুমকিও দেওয়া হয়েছিল’।

গত ৮ মার্চ মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ৩৭০ প্লেনটি ২৩৯ জন যাত্রী ও ক্রু নিয়ে নিখোঁজ হয়। প্লেনটি কুয়ালালামপুর থেকে বেইজিং যাচ্ছিল।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।