ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ভারত

হাসপাতালে মোদি আসার খবরে রঙের প্রলেপ, কটাক্ষ বিরোধীদের

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
হাসপাতালে মোদি আসার খবরে  রঙের প্রলেপ, কটাক্ষ বিরোধীদের

কলকাতা (পশ্চিমবঙ্গ, ভারত): চলতি বছরের শেষ দিকে ভারতের গুজরাট রাজ্যে অনুষ্ঠিত হবে বিধানসভা নির্বাচন। সেই ভোটমুখী গুজরাটে তিন দিনের সফরে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কিন্তু গত রোববার (৩০ অক্টোবর) ঝুলন্ত সেতু ধসের ঘটনায় এ পর্যন্ত ১৪১ জনের মৃত্যুর পর মঙ্গলবার (১ নভেম্বর) ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন মোদী।

 এর আগে সোমবার (৩১ অক্টোবর) পরিস্থিতি নিয়ে গান্ধীনগরে রাজ ভবনে সরকারি কর্মকর্তাদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেন মোদি। আর আজ (১ নভেম্বর) ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখবেন। সেখানে স্বজনহারাদের সঙ্গে কথাও বলতে পারেন তিনি।

এদিকে প্রধানমন্ত্রী মোদি আসার খবরে গুজরাট পৌরসভা পরিচালিত হাসপাতালকে ঢেলে সাজানো হয়েছে। মোদির পা রাখার আগে সৌন্দর্যায়ন করা হয় হাসপাতালের। রাতারাতি হাসপাতালকে ঢেলে সাজানোর সেই ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হতেই তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন বিরোধীরা।

সোমবার রাতেই হাসপাতাল মেরামতের ছবি ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে বিভিন্ন ওয়ার্ডে জং পড়া খাটে, টেবিলে আহতদের চিকিৎসা চলছে, সেই সময় হাসপাতালের দেয়াল, সিলিংয়ে রঙের প্রলেপ দেওয়া হচ্ছে। ঝুল পরিষ্কার করা হচ্ছে, দেওয়ালের নোংরা - ভাঙা টাইলস খুলে লাগানো হচ্ছে নতুন টাইলস, মেঝে মেরামত করা হচ্ছে।

আমআদমি পার্টি সেই ছবি-ভিডিও টুইটারে পোস্ট করে বিজেপিকে তীব্র কটাক্ষ করেছে। গুজরাট নির্বাচনের আগে এই ভোলবদল নিয়ে আম আদমি পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, ১৪১ জন মানুষ নিহত, শতাধিক মানুষ এখনও নিখোঁজ। সে বিষয়ে কোনো ব্যবস্থা, পদক্ষেপ নেওয়া হয়নি। কিন্তু বিজেপি কর্মীরা ব্যস্ত ফটোশুটের জন্য, বাস্তব ছবি ঢেকে রাখার কাজ চলছে। গত ২৭ বছর ধরে গুজরাট সরকার কোন কাজ করেছে? করলে এই শেষ মুহূর্তে ঢাকাঢাকি করতে হত না।

পোস্ট করেছে কংগ্রেসও। তাদের দাবি, প্রধানমন্ত্রী মোদির ছবি তোলায় কোনো ঘাটতি রাখবে না বিজেপি। ওরা এক ফোঁটাও লজ্জিত নয়। এতগুলো লোক মারা গেল, আর এরা ইভেন্ট ম্যানেজমেন্টে ব্যস্ত! কংগ্রেস মুখপাত্র সুপ্রিয়া শ্রীনেট টুইট করে বলেছেন, নয়া টাইলস, রঙিন দেওয়াল, হাসপাতালের ভোলবদলে আহত রোগীরা হয়তো একটু ভাল থাকবেন। এত লোক মারা গেছে।

জানা গেছে, বুধবার (২ নভেম্বর) গুজরাটে শোক দিবস পালন করা হবে। ঝুলন্ত সেতু বিপযর্য়ের ঘটনায় এ পর্যন্ত ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। অনিচ্ছাকৃত খুনের অভিযোগে ওরেভা গ্রুপের (অজন্তা ম্যানুফ্যাকচারিং প্রা. লি.) ২ ম্যানেজারকেও গ্রেফতার করা হয়েছে। এই সংস্থাকেই ব্রিজ সংস্কারের দায়িত্ব দেওয়া হয়েছিল। গ্রেফতারদের মধ্যে দুজন টিকিট কালেক্টর, দুজন ঠিকাদার, তিনজন নিরাপত্তারক্ষী রয়েছেন। সুরক্ষাকর্মীদের ভিড় নিয়ন্ত্রণ করার কথা ছিল। কিন্তু তারা কর্তব্য পালনে গাফিলতি করেছেন।

ওরেভা গ্রুপ ২০০৮ সাল থেকে এই সেতু সংস্কারের সঙ্গে যুক্ত। চুক্তি অনুযায়ী, পৌর কর্তৃপক্ষ এই সংস্থাকে ব্রিজের রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেয়। টিকিট, সুরক্ষা, পরিষ্কার এবং কর্মী নিয়োগের কাজ এই সংস্থাই করত। কিন্তু পৌরসভার সবুজ সংকেত দেওয়ার আগেই ছটপূজা (বিহারিদের উৎসব) উপলক্ষে সেতুটি খুলে দেয় ওরেভা। তার জেরেই এই বিপযর্য় ঘটে। এ ঘটনার তদন্তের পাশাপাশি  নিখোঁজদের তল্লাশি চলছে। দুর্ঘটনায় খবর পাওয়ার পরপরই দেশ-বিদেশের শীর্ষ নেতারা শোকপ্রকাশ করেছেন।

এদিকে রাজ্যের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে এ বছরই। দুয়েকদিনের মধ্যে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করবেন। তার আগে এই বিপযর্য়। এবারের নির্বাচনে মাটি কামড়ে পড়ে রয়েছে কংগ্রেস এবং আম আদমি পার্টি। দিল্লির পর পাঞ্জাবের মসনদও দখলে নেওয়ায় জেতায় বাড়তি আত্মবিশ্বাস পেয়েছে আম আদমি। পাঞ্জাবে জেতার পর জানা গিয়েছিল, শীর্ষ স্থানীয় নেতার হাত ধরে পশ্চিমবঙ্গের দক্ষিণ কলকাতার কসবায় আম আদমির পার্টি অফিস উদ্বোধন হবে। কারণ বাংলাতেও অনেকটাই জনপ্রিয়তা বেড়েছে কেজরিওয়ালের। কিন্তু গুজরাটে বিধানসভা ভোট সামনে আসায় তারা মাটি কামড়ে সেখানেই পড়ে রয়েছে।

অপরদিকে, কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ এবং সভাপতি পদে মল্লিকার্জুন খাড়গের দায়িত্ব নেওয়া তাদের পায়ের তলার মাটি শক্ত করছে। শতাধিক বছরের পুরাতন এ রাজনৈতিক দলটিও নিজেদের অস্তিত্ব ফিরে পেতে মাটি কামড়ে পড়ে আছে গুজরাটে। গুজরাটের সর্বশেষ বিধানসভা নির্বাচনে ১৮২টি আসনের মধ্যে বিজেপি পায় ৯৯, কংগ্রেস ৭৭, স্বতন্ত্র ৩ এবং অন্যান্যরা ৩ আসন। সেই বিজেপির শাসনকালেই এত বড় বিপর্যয়! তাতেই রঙের প্রলেপ দিচ্ছে বলে মনে করছে বিরোধীরা।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।