ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

ভারত

পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করল ইডি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করল ইডি পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ক

কলকাতা: শেষমেশ গ্রেফতার করা হলো পশ্চিমবঙ্গের সাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। বর্তমানে যিনি রাজ্যের শিল্পমন্ত্রী।

নিজ বাসভবনে টানা ২৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর শনিবার(২৩ জুলাই) পার্থ চট্টোপাধ্যাকে গ্রেফতার করে ভারতে আর্থিক কেন্দ্রীয় গোয়েন্দা দফতর (ইডি)।  
ইডি সূত্রে জানা যায়, জিজ্ঞাসাবাদে অসঙ্গতি থাকায় আটক করা হয়েছে তাকে।

এদিন সকালেই পার্থ চট্টোপাধ্যায়কে বের করে নিয়ে যাওয়া হয় ইডির পূর্বাঞ্চলীয় প্রধান দফতর সিজিও কমপ্লেক্সে। তার বাড়ি থেকে বাজেয়াপ্ত করা হয়েছে বেশ কিছু নথি। দক্ষিণ কলকাতার নাকতলার বাড়িতে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী।

শুক্রবার(২২ জুলাই) সকালে শিল্পমন্ত্রীর বাড়িতে হানা দেয় ইডি। এরপর সারাদিন সেখানেই দিনভর জিজ্ঞাসাবাদ করতে থাকে। রাত দশটা নাগাদ তার আইনজীবীকে ডেকে পাঠায় তদন্তকারী সংস্থা। এরপর রাত সাড়ে ১০টা নাগাদ আরও বড় একজন ইডি কর্তা আসেন পার্থ চট্টোপাধ্যায়ের নাকতলার বাড়িতে। নিয়ে আসা হয় টাকা গোনার মেশিনও। দিনভর জিজ্ঞাসাবাদের পর শেষপর্যন্ত শনিবার মন্ত্রীকে গ্রেফতার করে ইডি।

ইডির তরফে একটি টুইটে বলা হয়, গতকাল রাতে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়েয়ের বাড়ি নগদ ২১ কোটি নগদ রুপি উদ্ধার হয়েছে। কলকাতার ডায়মন্ড সিটির বাড়িতে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ অর্থ উদ্ধার হয়েছে বলে জানায় ইডি।  

এরসাথে জানা যায়, মন্ত্রী ঘনিষ্ঠের বাড়ি থেকে ৫০ লাখ রুপির স্বর্ন, বিপুল বৈদেশিক মুদ্রা এবং ২০টি মোবাইল ফোনও উদ্ধার হয়েছে বলে ইডি সূত্রে খবর। এসবের সঙ্গে শিল্পমন্ত্রীও জড়িত বলে ইডির সন্দেহ।

উদ্ধার হওয়া ২১ কোটি রুপি আয়ের উৎস কী, ২০টি মোবাইলের কী প্রয়োজনীয়তা, এই সব প্রশ্নের উত্তর পেতে জিজ্ঞাসাবাদ চালাচ্ছে ইডি। খতিয়ে দেখা হচ্ছে মোবাইলের কল লিস্টও।

প্রসঙ্গত, শুক্রবার সকাল থেকেই মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ি-সহ ১৩টি জায়গায় তল্লাশি চালায় ইডি। টুইটে তদন্তকারী সংস্থা স্পষ্টতই জানায় যে শিক্ষক দুর্নীতি মামলা (এসএসসি) এবং স্কুল প্রাইমারি বোর্ডে নিয়োগ সংক্রান্ত মামলাতেই সাবেক শিক্ষামন্ত্রীর বাড়িতে এই তল্লাশি চালানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
ভিএস/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa